Techno Header Top

অনলাইনে মিলবে প্রাণী স্বাস্থ্যসেবা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রাণী স্বাস্থ্যসেবায় বিশেষায়িত টেলিমেডিসিন প্লাটফর্ম ‘প্রাণিসেবা ভেট’ চালু হয়েছে।

আদর্শ প্রাণিসেবা লিমিটেডের এই উদ্যোগ আনুষ্ঠানিকভাবে রোবাবার উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় হতে অনুষ্ঠানে ভার্চুয়ালভাবে যুক্ত হয়ে মন্ত্রী বলেন, দুঃসময়ে শুধু মানুষের নয়, প্রাণীরও চিকিৎসার প্রয়োজন রয়েছে। প্রাণীদের হাসপাতালে নিতে না পারলেও তথ্যপ্রযুক্তি ব্যবহার করে আধুনিক চিকিৎসা দেয়া সম্ভব। অনলাইনে প্রাণিচিকিৎসার এ উদ্যোগ মন্ত্রণালয় থেকে অনুমোদন দেয়া হয়েছে।

‘কোভিডকালীন উৎপাদিত ডিম, দুধ, মাংসের ভ্রাম্যমান বিক্রয়ের মাধ্যমে কোভিড মোকাবিলা করা হয়েছে । এ উদ্যোগের কারণে প্রাণিসম্পদ খাতে যে ভয়াবহ সংকটের আশঙ্কা করা হয়েছিলো, তা বাস্তবে দেখা যায়নি’ বলেন তিনি।

মন্ত্রী বলেন, অনলাইনে প্রাণিসেবার উদ্যোগ সারাদেশে ছড়িয়ে দিতে হবে। যাতে বেসরকারি খাতের অন্যরাও এ উদ্যোগ নিতে আগ্রহী হয়। এক্ষেত্রে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতা করা হবে।

আদর্শ প্রাণিসেবা লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ফিদা হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ ও প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ আবদুল জব্বার শিকদার।

ছিলেন বাংলাদেশ ভেটেরিনারি অ্যাসোসিয়েশনের সভাপতি ডাঃ নজরুল ইসলাম এবং ভেটেরেনিয়ান ও পরিবেশবিদ ডাঃ মোঃ আওলাদ হোসেন।

অনুষ্ঠানে উদ্যোক্তারা জানান, প্রাণিসেবা ভেট সরকারের অনুমোদিত প্রাণিসম্পদের প্রথম এবং একমাত্র বিশেষায়িত টেলিমেডিসিন প্ল্যাটফর্ম। যা দক্ষ ও বিশেষজ্ঞ ভেটেরিনারিয়ানের মাধ্যমে মানসম্মত ও বিশেষায়িত প্রাণিস্বাস্থ্য সেবা নিশ্চিতকল্পে কাজ করবে। এই ডিজিটাল প্লাটফরমটি তথ্য-প্রযুক্তি ও তথ্য-প্রযুক্তি পরিষেবা দ্বারা পরিচালিত হবে।

এখানে অনলাইন বিভিন্ন সংযোগ মাধ্যম ও আধুনিক প্রযুক্তি ব্যবহারের সমন্বয় সাধন করা হয়েছে। এরমধ্যে ফেইসবুক, মেসেঞ্জার, স্ক্যাইপি, ইমেইল, হোয়াটসয়াপ, জুম, ইমো, ভাইবার ইত্যাদি রয়েছে। প্রতিটি খামারির সংযোগে আসার পরপরই নিদিষ্ট নমুনা ফরম নিজে বা অফিসারের মাধ্যমে পূরণ করতে পারবেন। খামারির চাইলে বর্তমান সমস্যার ছবি ও ভিডিও আপলোড করার সুযোগ পাবেন।

খামারি চাইলে দেশের যেকোনো প্রান্ত থেকে যেকোনো সময়ে ফোন করে ১০-১৫ মিনিটের মধ্যে প্রয়োজনীয় পরামর্শ ও চিকিৎসা সেবা সুনিশ্চিত করতে পারবেন। চিকিৎসা সেবাটি কনসালটেনসি এবং প্রেসক্রিপশন আকারে ইমেইলে বা মেসেজে খামারির হাতে পৌছে যাবে।

এডি/২০২০/অক্টোবর২৫/২২১০

আরও পড়ুন –

অনলাইনেই মিলছে শখের পোষা প্রাণী

ড্রোনে শনাক্ত হবে সামুদ্রিক প্রাণীজগত

গবাদি পশুর বীমা সেবার ডিজিটাল প্লাটফর্ম চালু

গবাদি পশুর মালিকানা নির্ধারণ করবে অ্যাপ

*

*

আরও পড়ুন