Techno Header Top

ট্যাবের খোঁজখবর : বাজেট যখন ২০ হাজার টাকা প্লাস

Tablet_Group-techshohor
Evaly in News page (Banner-2)

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউিন্সলর : ডেস্কটপ এমনকি ল্যাপটপের চেয়েও ট্যাবের জনপ্রিয়তা বাড়ছে। চলতে ফিরতে এটি বহনের সুবিধার পাশাপাশি নতুন এ মোবাইল ডিভাইসে প্রায় সব কাজ করা যায় বলে প্রযুক্তিপ্রেমীদের আকর্ষণ বাড়ছে। এ কারণে টেক জায়ান্ট প্রতিষ্ঠানগুলো ছাড়াও স্মার্টফোন প্রস্তুতকারক ও ছোটবড় প্রায় সব কোম্পানিই ট্যাব বানাচ্ছে। নিত্য নতুন ট্যাব আসছে বাজারে।

অনেক ব্রান্ড ও মডেলের ট্যাবের ভিড়ে এখন আগ্রহী ক্রেতাদের মাথা ঘুরে যাওয়া অস্বাভাবিক কিছু নয়। কোনটি রেখে কোনটি কিনবেন, কোনটি ভালো হবে তা ভেবেচিন্তে অস্থির। পুরনো ট্যাবটির মডেল বদলাতে গিয়েও নতুন সব তথ্যের ভিড়ে কিছুটা হতবিহ্বল।

ট্যাবলেট কেনার আগে এগুলোর দাম এবং কনফিগারেশন জেনে নেওয়া জরুরি। একত্রে সবগুলোর দাম ও তথ্য জানা যাবে তা খুঁজে হয়রান অনেকে। ট্যাবপ্রেমীদের এ কাজ সহজ করতে টেকশহরডটকমের এ আয়োজন।বাজারে না গিয়েও ঘরে বসে এক ক্লিকে সব তথ্য পাবেন এ প্রতিবেদন থেকে।

বর্তমানে দেশের বাজারে থাকা ডিভাইসগুলোর মধ্যে এ প্রতিবেদনে থাকছে ২০ হাজার টাকার ওপরের ট্যাবগুলোর খোঁজখবর। এর আগের প্রতিবেদন ২০ হাজার টাকার নিচেরগুলোর দাম প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন : ট্যাবের খবরাখবর : বাজেট যখন ২০ হাজার টাকা

Tablet_Group-techshohor

স্যামসাং গ্যালাক্সি ট্যাব ৩ (৮ ইঞ্চি)
৮ ইঞ্চি ডিসপ্লের ট্যাবটির রেজুলেশন ১০২৪*৭৮৬। অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে অ্যান্ড্রয়েড ৪.৪ কিটক্যাট সংস্করণ। প্রসেসর হিসেবে রয়েছে ১.৫ গিগাহার্জ কোয়াড কোর প্রসেসর এবং র‍্যাম ১.৫ গিগাবাইট।

স্টোরেজ সুবিধার জন্য এতে রয়েছে ১৬ গিগাবাইট ইন্টানাল স্টোরেজ, যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ৩২ গিগাবাইট পর্যন্ত বৃদ্ধি করা যাবে।

ছবি তোলার জন্য পেছনে রয়েছে ৫ মেগাপিক্সেল ক্যামেরা। ট্যাবটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২৭ হাজার ৫০০  টাকা।

স্যামসাং গ্যালাক্সি নোট ৮
৮ ইঞ্চি ডিসপ্লের ট্যাবটির রেজুলেশন ১০২৪*৭৮৬। অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে অ্যান্ড্রয়েড ৪.৪ কিটক্যাট সংস্করণ। প্রসেসর হিসেবে রয়েছে ১.৫ গিগাহার্জ কোয়াড কোর প্রসেসর এবং র‍্যাম ২ গিগাবাইট।

স্টোরেজ সুবিধার জন্য রয়েছে ১৬ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ, যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ৩২ গিগাবাইট পর্যন্ত বৃদ্ধি করা যাবে।

ছবি তোলার জন্য পেছনে রয়েছে ৮ মেগাপিক্সেল ক্যামেরা। ট্যাবটির মূল্য ধরা হয়েছে ৫৩ হাজার ৫০০  টাকা।

Samsung_Galaxy-techshohor

স্যামসাং গ্যালাক্সি ট্যাব ৪ (৭ ইঞ্চি)
ট্যাবটিতে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট। এতে রয়েছে ১.২ গিগাহার্জ কোয়াড কোর প্রসেসর।

১.৫ গিগাবাইট র‍্যামের এ ট্যাবে ৮ গিগাবাইট মেমোরি কার্ড মেমরির ইন্টারনাল স্টোরেজ রয়েছে, যা মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে বৃদ্ধি করা যাবে।

ট্যাবটির মূল্য ৩৯ হাজার ৯৯০ টাকা।

অ্যাপল আইপ্যাড এয়ার
টেক জায়ান্ট অ্যাপলের ট্রেডমার্ক এ ট্যাবে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে আইওএস ৭ যা আইওএসের সর্বশেষ সংস্করণটি আপডেট করা যাবে।

এতে রয়েছে ১.২ গিগাহার্জ কোয়াড কোর প্রসেসর। ১ গিগাবাইট র‍্যাম এবং ১৬ গিগাবাইট মেমোরি কার্ড, যা মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে বৃদ্ধি করা যাবে। ছবি তোলার জন্য এতে রয়েছে ৫ মেগাপিক্সেল ক্যামেরা।

এটির মূল্য ৩৮ হাজার ৫০০ টাকা।

ipad_mini_techshohor

অ্যাপল আইপ্যাড মিনি ২
অ্যাপলের এ ট্যাবে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে আইওএস ৭, যা আইওএসের সর্বশেষ সংস্করণে আপডেট করা যাবে। এতে রয়েছে ১.২ গিগাহার্জ কোয়াড কোর প্রসেসর।

১ গিগাবাইট র‍্যামের এ ট্যাবের ১৬ গিগাবাইট ইন্টারনাল মেমোরি কার্ড চাইলে মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে বৃদ্ধি করা যাবে। ছবি তোলার জন্য এতে রয়েছে ৫ মেগাপিক্সেল ক্যামেরা।

দাম ধরা হয়েছে ৩৯ হাজার ৫০০ টাকা।

অ্যাপল আইপ্যাড ৪
ট্যাবটিতে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে আইওএস ৭, যা আইওএসের সর্বশেষ সংস্করণটিতে আপডেট করা যাবে। এর ডিসপ্লের আকার ৯.৭ ইঞ্চি।

এতে রয়েছে ১.২ গিগাহার্জ কোয়াড কোর প্রসেসর। ১ গিগাবাইট র‍্যাম এবং ১৬ গিগাবাইট মেমোরি কার্ডের ইন্টারনাল স্টোরেজ মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে বৃদ্ধি করা যাবে। ছবি তোলার জন্য এতে রয়েছে ৫ মেগাপিক্সেল ক্যামেরা।

ট্যাবটির দাম ৪৭ হাজার ৭০০ টাকা।

এসার ডব্লিউ৪-৮২১
এসারের এ ট্যাবের বিশেষ বৈশিষ্ট্য এতে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে উইন্ডোজ ৮। প্রসেসর হিসেসে রয়েছে ইন্টেল এটম জেড৩৭৪০।

এ ছাড়া রয়েছে ২ গিগাবাইট র‍্যাম। এটির ডিসপ্লে ৮ ইঞ্চি। সামনে রয়েছে দুই মেগাপিক্সেল ক্যামেরা। এতে রয়েছে ২ সেলের ব্যটারি যা ১২ ঘন্টা ব্যাকআপ দিবে।

ট্যাবলেটির মূল্য ধরা হয়েছে ৩৮ হাজার টাকা।

সনি এক্সপেরিয়া জেড২ ট্যাবলেট
১০.১ ইঞ্চি ডিসপ্লের ট্যাবটির রেজুলেশন ১২০০*১৯২০। অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে অ্যান্ড্রয়েড ৪.৪ কিটক্যাট সংস্করণ।

প্রসেসর হিসেবে রয়েছে ১.৫ গিগাহার্জ কোয়াড কোর প্রসেসর এবং র‍্যাম ১.৫ মেগাবাইট।

sony z-techshohor

স্টোরেজ সুবিধার জন্য রয়েছে ১৬ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ, যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ৩২ গিগাবাইট পর্যন্ত বৃদ্ধি করা যাবে।

ছবি তোলার জন্য পেছনে রয়েছে ৮.১ মেগাপিক্সেল ক্যামেরা এবং  সামনে রয়েছে ২.২ মেগাপিক্সেল ক্যামেরা ।

ট্যাবটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৪৬ হাজার ৮৫০  টাকা।

লেনেভো এস৬০০০
লেনেভোর ট্যাবলেটিতে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড ৪.২ জেলিবিন। এতে রয়েছে ১.২ গিগাহার্জ কোয়াড কোর প্রসেসর। এর ডিসপ্লে ৭ ইঞ্চি।

এক গিগাবাইট র‍্যাম এবং ১৬ গিগাবাইট মেমোরি কার্ড যা মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে বৃদ্ধি করা যাবে।
ছবি তোলার জন্য এতে রয়েছে ৫ মেগাপিক্সেল ক্যামেরা।

ট্যাবলেটি মূল্য ২৯ হাজার ৯৫০ টাকা।

লেনেভো ইয়োগা (১০ ইঞ্চি)
লেনেভোর এ ট্যাবে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড ৪.২ জেলিবিন। এতে রয়েছে ১.২ গিগাহার্জ কোয়াড কোর প্রসেসর। এর ডিসপ্লে ১০ ইঞ্চি।

এক গিগাবাইট র‍্যাম এবং ১৬ গিগাবাইট মেমোরি কার্ড যা মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে বৃদ্ধি করা যাবে।

ট্যাবটির মূল্য ২৫ হাজার ৫০০ টাকা।

লেনোভো-ইয়োগা-টেক শহর

লেনেভো ইয়োগা (৮ ইঞ্চি)
এ ট্যাবে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড ৪.২ জেলিবিন। রয়েছে ১.২ গিগাহার্জ কোয়াড কোর প্রসেসর।

এক গিগাবাইট র‍্যাম এবং ১৬ গিগাবাইট মেমোরি কার্ড যা মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে বৃদ্ধি করা যাবে।

৮ ইঞ্চি ডিসপ্লের ট্যাবটির মূল্য ২৭ হাজার ৫০০ টাকা।

তোশিবা এটি-১০০
ট্যাবটিতে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড ৪.১ জেলিবিন। এতে রয়েছে ১.২ গিগাহার্জ কোয়াড কোর প্রসেসর।

এতে রয়েছে ১.৫ গিগাবাইট র‍্যাম। ৮ গিগাবাইট মেমোরি কার্ডের ইন্টারনাল স্টোরেজ মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে বৃদ্ধি করা যাবে।

ট্যাবটির দাম ৩৯ হাজার ৯৯০ টাকা।

নেক্সাস ৭
গুগলের তৈরি এ ব্র্যান্ড মডেলে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট। এতে রয়েছে ১.২ গিগাহার্জ কোয়াড কোর প্রসেসর।

১ গিগাবাইট র‍্যামের এ ট্যাবে ইন্টারনাল স্টোরেজ হিসাবে রয়েছে ১৬ গিগাবাইট মেমোরি কার্ড, যা মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে বৃদ্ধি করা যাবে।

এটির দাম ২৩ হাজার ৯৯০ টাকা।

আরও পড়ুন

১৫ থেকে ২৫ হাজার টাকার মধ্যের স্মার্টফোনের খোঁজখবর

২৫ হাজার টাকার উপরের স্মার্টফোনের খোঁজখবর

ওয়ালটন ওয়ালপ্যাড ৮ডব্লিউ : পারফরম্যান্সে এগিয়ে অ্যান্ড্রয়েডে পিছিয়ে

তোশিবা এটি১০০ : কনফিগারেশন ও পারফরম্যান্সের চেয়ে দামি ট্যাব

*

*

আরও পড়ুন