Techno Header Top

বিশ্বরেকর্ড: ঘণ্টায় ৫৩২.৯ কিলোমিটার বেগে চললো গাড়ি!

ছবি: এসএসসি তুয়াতারা
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: ঘণ্টায় ৩১৬.১১ (৫০৮.৭ কিলোমিটার) মাইল বেগে চলে বিশ্বের সবচেয়ে দ্রুতগামী কার হিসেবে গিনেস বুকে জায়গা করে নিয়েছে যুক্তরাষ্ট্রের কোম্পানি এসএসসি। কোম্পানিটি তুলনামূলক ছোট ও অখ্যাত গাড়ি কোম্পানি। কোম্পানিটির তুয়াতারা মডেলের গাড়িটি সাত কিলোমিটার রাস্তায় আপ-ডাউন করে এই রেকর্ড স্থাপন করেছে।

প্রথমবার ৩০১.০৭ মাইল (৪৮৪.৫ কিলোমিটার) বেগ অর্জন করতে সক্ষম হয় গাড়িটি। একই পথে ফিরে আসার সময় ৩৩১.১৫ মাইল (৫৩২.৯ কিলোমিটার) বেগ অর্জন করে। এই দুই বেগের গড়কে নতুন বিশ্বরেকর্ড হিসেবে ধরা হবে। এই বেগ অর্জনের সময় গিনেস বুকের দুইজন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

ইতিপূর্বে এই রেকর্ডটি দখলে ছিলো বুগাটি সিরন মডেলের গাড়িটির দখলে। বুগাটি কোম্পানির সবচেয়ে দ্রুতগামী গাড়িটি পাঁচ মাইলের রোডে ৩০৪.৭৭ মাইল (৪৯০.৫ কিলোমিটার) বেগে চলতে সক্ষম হয়।

বুগাটির তরফ থেকে ৩০০ মাইল বেগের মাইলস্টোন পাড়ি দিতে বিশাল প্রকল্প হাতে নেওয়া হয়। যদিও এসএসসির কর্মীর সংখ্যা মাত্র ২৫ জন এবং তুলনামূলক ছোট কোম্পানি।

তবে, এসএসসি মনে করে কোম্পানির ছোট আকারই তাদের সুবিধার যায়গা। কলেবরে ছোট হওয়ার কারণে ডিজাইনে কোনও পরিবর্তন আনতে তাদের খুব একটা বেগ পেতে হয় না। যেখানে বড় কোম্পানিগুলোর ক্ষেত্রে একটি ছোট পরিবর্তন আনতে আমলাতান্ত্রিক জটিলতায় অনেক সময় পেরিয়ে যায়।

উল্লেখ্য, বর্তমানে বিশ্বে এসএসসি তুয়াতারা ও বুগাটি সিরনই দুটি কার যেগুলো ৩০০ মাইলের বেশি বেগে চলতে পারে।

এসএসসির তরফ থেকে বলা হয়েছে যে বছরে ২০টি তুয়াতারা নির্মাণ করা যাবে। লিমিটেড এডিশন হিসেবে মোট ১০০টি নির্মাণ করা হবে। তবে, গাড়িটির দাম কত হবে এ বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

আরও পড়ুন – 

রেকর্ড পরিমাণ গাড়ি বিক্রি টেসলার

অফিসে বসেই গাড়ি চালাবে ড্রাইভার

এমআর/ অক্টোবর ২৫/২০২০/১১৪১

ভিডিও: 

*

*

আরও পড়ুন