Techno Header Top

বাক্কোর অনলাইন প্রফেশনালস ফোরামের যাত্রা শুরু

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিপিও খাতে নতুন উদ্যোক্তা তৈরিতে অনলাইন প্রফেশনালদের নিয়ে ফোরাম করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো)।

বাক্কো অনলাইন প্রফেশনালস ফোরাম’ নামে এই ফোরাম বিপিও বা আউটসোর্সিং খাতের উন্নয়নে অনলাইন প্রফেশনালদের উদ্বুদ্ধকরণ, পরামর্শ ও প্রশিক্ষণ প্রদান, সচেতনতা বৃদ্ধি, নীতিগত ও প্রযুক্তিগত সহায়তা এবং ব্যক্তিপর্যায়ে থেকে প্রাতিষ্ঠানিক পর্যায়ে উন্নীত করতে কাজ করবে ।

বাক্কোর সাধারণ সম্পাদক তৌহিদ হোসেনের সঞ্চালনায় বুধবার ভার্চুয়াল এক অনুষ্ঠানে ফোরামটির ঘোষণাা দেন সংগঠনটির নেতারা।  অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ফোরামের লোগো উন্মোচন করে বাক্কোর এই উদ্যোগকে স্বাগত জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার তথ্যপ্রযুক্তি খাতে বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছে। পরিকল্পনাগুলো বাস্তবে রূপ দেওয়াই সরকারের লক্ষ্য। সরকার তথ্যপ্রযুক্তি খাতে তরুণদের প্রশিক্ষণ এবং কাজের বিভিন্ন রকম সুযোগ করে দিচ্ছে । যার ফলে আগামী কয়েক বছরের মধ্যেই দেশে প্রচুর কর্মসংস্থান এবং উদ্যোক্তার সৃষ্টি হবে এবং এই যাত্রায় অনলাইন প্রফেশনালদের ব্যাপক ভূমিকা থাকবে।

বিশেষ অতিথির বক্তব্যে তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেন, সরকার বর্তমানে যুব সমাজকে প্রশিক্ষণ দেয়ার জন্য তথ্যপ্রযুক্তি বিভাগ হতে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। এসব পদক্ষেপ নতুন আইটি উদ্যোক্তা তৈরিতে যথেষ্ট ভূমিকা রাখবে এবং ফোরামটির মাধ্যমে এই কার্যক্রম আরও ত্বরান্বিত হবে।

অনুষ্ঠানে আরও ছিলেন আব্দুল্লাহ জায়েদ, প্রতিষ্ঠাতা ও সিইও, জায়েদ কর্পোরেশন, ইমরাজিনা ইসলাম, সহ-প্রতিষ্ঠাতা ইমরাজিনা টেকনোলোজিস, আহসান হাবিব, প্রতিষ্ঠাতা ও সিইও এরিয়া৭১, ফয়সাল মোস্তফা, সিইও ভাইজার এক্স লিমিটেড, রিফায়েত রিফাত, প্রতিষ্ঠাতা ও সিইও দা সফট কিং লিমিটেড এবং শরীফ মোঃ শাহজাহান, প্রতিষ্ঠাতা আইসিআইটিপি।

এই উদ্যোক্তারা দেশের আউটসোর্সিং খাতের সম্ভাবনা এবং সুযোগের বিষয়ে কথা বলেন এবং একইসাথে অন্যান্য অনলাইন প্রফেশনালদেরকেও ফোরামের সাথে যুক্ত হতে আহবান জানান ।

বাক্কোর সভাপতি ওয়াহিদ শরীফ বলেন, দেশের তরুণদের একটি বিশাল অংশ বর্তমানে আউটসোর্সিং কাজের সাথে যুক্ত । তাদের সবাইকে একসাথে একটি প্লাটফর্মের সাথে যুক্ত করা গেলে তাদের এবং সামগ্রিক আউটসোর্সিং শিল্পের উন্নয়ন হবে । এই প্রয়োজনীয়তা অনুভব করেই নতুন ফোরামটির উদ্যোগ গ্রহণ করা হয়েছে ।

খুব শীঘ্রই ফোরামটি অনলাইন প্রফেশনালদের উন্নয়ন এবং উদ্যোক্তা তৈরিতে বিভিন্ন কার্যক্রম ঘোষণা করবে বলতে জানান তিনি।

বাক্কোর পরিচালক রাশেদ নোমানসহ অনুষ্ঠানে বাক্কোর কার্যনির্বাহী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন ।

এডি/২০১/অক্টোবর২৪/২০১০

আরও পড়ুন –

বিলিয়ন ডলারের লক্ষ্য এখন ২০২৫ সালের মধ্যে

বিপিও খাতের ৪০% নারীদের দখলে

প্রণোদনা না দিলে ব্যাপক চাকরিচ্যুতির আশংকা বিপিও খাতে

করোনাকালে এক তথ্যপ্রযুক্তি উদ্যোক্তার মানবিকতার গল্প

*

*

আরও পড়ুন