বঙ্গবন্ধুর জীবনী নিয়ে তৈরি কুইজ অ্যাপ

কুইজ অ্যাপ 'বঙ্গবন্ধু গ্র্যান্ডমাস্টার'। ছবি : সংগৃহীত

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক কুইজ অ্যাপ নির্মাণ করেছে আইপিডিসি ফাইনান্স।

বঙ্গবন্ধুর জীবন আদর্শ সম্পর্কে ১০টি লেভেলে সঠিক উত্তর দিয়ে খেলতে হবে ‘বঙ্গবন্ধু গ্র্যান্ডমাস্টার’ অ্যাপটি। কুইজভিত্তিক অ্যাপটির সম্পাদনা কাজে যুক্ত ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, বঙ্গবন্ধু চেয়ার ড. আতিউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদের ডিন আবু মো. দেলোয়ার হোসেন, লেখক ও সাংবাদিক মুনির হাসান।

কুইজের জন্য প্রাথমিক মাস্টার, জুনিয়র মাস্টার, সিনিয়র মাস্টার ও গ্র্যান্ডমাস্টার মেগা লেভেল রাখা হয়েছে। কুইজে অংশগ্রহণকারীদের মোট ১০টি লেভেলে খেলতে হবে। লেভেল যত আগাবে প্রশ্নও তত কঠিন হতে থাকবে। সব প্রশ্নের উত্তর দিতে হবে নির্দিষ্ট সময়ের মধ্যে।

Techshohor Youtube

অ্যাপ এ প্রবেশ করে নাম, ফোন নাম্বার, ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। একজন প্রতিযোগী একেকটি লেভেলে যাওয়ার জন্য বারবার সুযোগ পাবেন। প্রতিটি লেভেল শেষে পাওয়া যাবে সার্টিফিকেট। সর্বশেষ পর্যায় অর্থাৎ গ্র্যান্ডমাস্টার লেভেল শেষ করলে প্রতিযোগী পাবেন গ্র্যান্ডমাস্টার সার্টিফিকেট। এই সার্টিফিকেট প্রিন্ট করার পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় শেয়ারও করা যাবে।

অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপটি নামানো যাবে এই ঠিকানা থেকে। কুইজ অ্যাপটি ডাউনলোড করতে আইওএস ব্যহারকারীদেরকে যেতে হবে এই ঠিকানায়। এই কুইজ বঙ্গবন্ধু গ্র্যান্ডমাস্টার ওয়েবসাইটের মাধ্যমেও  খেলা যাবে।

এজেড/ অক্টোবর ২২/২০২০/১৮২৪

*

*

আরও পড়ুন