হুয়াওয়ের বাজার দখলের চেষ্টা করছে শাওমি-অপো

সূত্র: ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: হুয়াওয়ের অনুপস্থিতিতে চীনের অন্যান্য ব্র্যান্ডগুলো ইউরোপের বাজার দখলে নেমেছে।

শাওমি ও অপো ইউরোপের বাজারে নিজেদের শেয়ার বাড়াতে ব্যাপক পরিকল্পনা হাতে নিয়েছে। পরিকল্পনার ফলাফলও পাওয়া যাচ্ছে। ইউরোপের বাজারে এই প্রথম শাওমি হুয়াওয়েকে ছাড়িয়ে গেলো। সেই সঙ্গে এবছর কোম্পানিটির আয় বেড়েছে ৬৫ শতাংশ।

ইউরোপের বাজারে শাওমি এখন স্যামসাং ও অ্যাপলের পরেই অবস্থান করছে। আগামীতে ব্র্যান্ডটির চাহিদা আরও বাড়বে বলে ধারনা করা হচ্ছে কারণ গত বছরের তুলনায় এবছর শাওমির প্রিমিয়াম ফোনের (৩০০ ইউরো থেকে বেশি দামের) মোবাইল সেটের বিক্রয় বেড়েছে ৯৯ শতাংশ।

অপো ব্র্যান্ডও আগ্রাসীভাবে বাজার দখলে নেমেছে। আগামী তিন বছরের মধ্যে ব্র্যান্টটি গ্লোবাল স্মার্টফোন বাজারের অন্তত দশ শতাংশ দখল করতে চায়। বিশেষজ্ঞরা মনে করছেন ইউরোপের বাজারে শাওমি থেকে অপোর অবস্থা ভালো। তাই হুয়াওয়ের বাজারে না থাকার সুবিধা সবচেয়ে বেশি নিতে পারবে অপো।

এদিকে হুয়াওয়ে যে একেবারেই হারিয়ে গেছে তা নয়। যুক্তরাষ্ট্রের ব্যানের পর চীনে দেশপ্রেম অনুভূতিতে হুয়াওয়ের স্মার্টফোন বিক্রয় আকাশচুম্বি হয়ে যায়। বর্তমানে চীনের মোট স্মার্টফোন মার্কেটের ৪৬ শতাংশ হুয়াওয়ের দখলে। এবছরও তারা পাঁচ কোটি স্মার্টফোন বাজারজাত করবে। স্বাভাবিক সময় হলে এই সংখ্যা হতো ১৬-২০ কোটি।

হুয়াওয়ে বর্তমানে অ্যাপলের পদাঙ্ক অনুসরণ করে ইকোসিস্টেমের দিকে মনোযোগ দিয়েছে। এই ইকোসিস্টেমের সাফল্য নির্ভর করে অপারেটিং সিস্টেমের সাফল্যের উপর। যেটিকে আইওএস ও অ্যান্ড্রয়েডের মতো অপারেটিং সিস্টেমের সঙ্গে প্রতিযোগীতা করতে হবে। বলাই বাহুল্য যে, হুয়াওয়ে এখনও বলার মতো সাফল্য পায়নি।

হুয়াওয়ের জন্য আরেকটি পথ হচ্ছে যুক্তরাষ্ট্রের নির্বাচনের পর পলিসি পরিবর্তনের কামনা করা।

এদিকে শাওমি ও অপো যদি সাফল্যের সঙ্গে ইউরোপে বাজার বিস্তার করতে থাকে তাহলে স্যামসাং ও অ্যাপলের জন্য বেশ চিন্তার বিষয় হয়ে দাঁড়াবে। কারণ, হুয়াওয়ে ইতোমধ্যেই দেখিয়েছে কীভাবে জায়ান্ট এই দুটি কোম্পানিকে টেক্কা দিতে হয়। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বেড়াজালে না পড়লে হয়তো এখন হুয়াওয়ে বিশ্বের এক নম্বর স্মার্টফোন কোম্পানি হতে পারতো। নিষেধাজ্ঞার পরেও এখনো কোম্পানিটি বিশ্বের তিন নম্বর স্থানে অবস্থান করছে এবং বিশ্বব্যাপি এর মার্কেট শেয়ার ১৬ শতাংশ।

সূত্র: ফোর্বস

আরও পড়ুন –

অনার ব্র্যান্ডের আংশিক ব্যবসা বিক্রিতে আগ্রহী হুয়াওয়ে

যুক্তরাষ্ট্রের চাপে হুয়াওয়ের ফ্ল্যাগশিপ চিপ তৈরি বন্ধ!

মহামারিতেও ১৩% আয় বেড়েছে শাওমির

দেশে তৈরি অপো স্মার্টফোন বাজারে

*

*

আরও পড়ুন