Techno Header Top

শিক্ষার্থীদের জন্য নতুন ফিচার এনেছে কোর্সেরা

বিনামূল্যে কোর্স করার সুবিধা দিচ্ছে কোর্সেরা। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইন শিক্ষাবিষয়ক প্ল্যাটফর্ম কোর্সেরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য নতুন ফিচার এনেছে।

নতুন ফিচারগুলো বিশ্ববিদ্যালয়গুলোর ক্রেডিট সংযুক্ত অনলাইন কোর্স পরিচালনা, শিক্ষার্থীদের চাকরির সুযোগ বৃদ্ধি এবং প্রাইভেট কোর্স ব্যবহারের সুযোগ দেবে। গত মার্চে ক্যাম্পাস রেসপন্স ইনিশিয়েটিভের ধারাবাহিকতায় এ সুবিধা যোগ করা হয়েছে।

তিনটি বিশেষ প্ল্যান নিয়ে এসেছে কোর্সেরা। এগুলো হলো স্টুডেন্ট প্ল্যান, বেসিক প্ল্যান ও  ইনস্টিটিউশন প্ল্যান। স্টুডেন্ট প্ল্যানের আওতায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিনামূল্যে গাইড প্রজেক্ট ব্যবহার করতে পারবে এবং বছরে একটি কোর্স করতে পারবে। বেসিক প্ল্যানের আওতায় প্রতিটি বিশ্ববিদ্যালয়ের ২০ হাজার শিক্ষার্থী লাইসেন্স পাবে। প্রতিটি লাইসেন্সে রয়েছে গাইড প্রজেক্ট ব্যবহারের সুবিধা ও বছরে একটি কোর্স করার সুবিধা।

ইনস্টিটিউশন প্ল্যান প্রত্যেক স্টৃডেন্ট লাইসেন্সধারীদের ইচ্ছেমতো গাইড প্রজেক্ট ও ইচ্ছেমতো কোর্স গ্রহণের সুবিধা দেবে।

কোর্সেরার ইউনিভার্সিটি কনটেন্ট অংশীদার হিসেবে শিক্ষকরা এ প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারবে, ফলে তারা দক্ষভাবে নিজস্ব কোর্স, বিভিন্ন প্রজেক্ট ও অ্যাসাইমেন্ট যুক্ত করবে এবং মূল্যায়ন লাইভ২কোরসেরা মাধ্যমে জুম রেকর্ডিংও যুক্ত করতে পারবে।

নতুন ফিচারের মাধ্যমে শিক্ষার্থীরা কম ডেটা খরচে কোর্স ডাউনলোড, সিনক্রোনাইজে অগ্রগতি ও কুইজ, নোট গ্রহণ ও ক্যালেন্ডার সিঙ্ক সহ নানা সুবিধা গ্রহণ করতে পারবে।

কোর্সেরা ফর ক্যাম্পাসের মাধ্যমে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো ৯৯ হাজারেরও অধিক শিক্ষার্থীকে শিক্ষাসেবা দেয়। উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ধারাবাহিক শিক্ষা কার্যক্রম চলমান রাখতে এবং চাকরি ও ইন্টার্নশিপের জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করতে কোর্সেরা ফর ক্যাম্পাস ব্যবহার করে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সটি বাংলাদেশ (এআইইউবি), নর্থসাউথ ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং আহসানুল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি।

এজেড/অক্টোবর ২০/২০২০/২১০৫

*

*