Techno Header Top and Before feature image

প্রাথমিক স্তরেই প্রযুক্তি বিষয়ে পড়ানোর পরামর্শ পলকের

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন জুনাইদ আহমেদ পলক। ছবি : সংগৃহীত
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রাথমিক স্তর থেকেই শিশুদেরকে কম্পিউটারের ভাষা, প্রোগ্রামিং ও কোডিং শেখাতে হবে বলে মন্তব্য করেছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, প্রাথমিক স্তরেই শিশুদেরকে প্রযুক্তি বিষয়ে শিক্ষা দিলে মাধ্যমিকে এসেই নিজেদের প্রোগ্রামার হিসেবে তৈরি করতে পারে তারা।

রোববার আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) অডিটোরিয়ামে তথ্যপ্রযুক্তি বিভাগের আয়োজিত ‘শেখ রাসেল দিবস-২০২০’ উপলক্ষে আলোচনা সভায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, শিশুদেরকে প্রযুক্তিগতভাবে দক্ষ করে তুলতে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদের পরিকল্পনায় আইসিটি বিভাগ সারা দেশে ইতোমধ্যে ৮ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করেছে। আরো ৫ হাজার শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব স্থাপনের কাজ চলছে।

আইসিটি প্রতিমন্ত্রী ১৮ অক্টোবর বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের জন্মদিনকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করার জন্য জোর দাবি জানান।

তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, বাংলাদেশে হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম ও তথ্যপ্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক এ বি এম আরশাদ হোসেন।

পরে ‘এক পলকে শেখ হাসিনা’ অ্যাপের নির্মাতা চতুর্থ শ্রেণীর ছাত্রী ও ক্ষুদে প্রোগ্রামার আরাবী বিনতে শফিককে (শিফা) আইসিটি বিভাগের পক্ষ থেকে পঞ্চাশ হাজার টাকার সম্মাননা চেক প্রদান করা হয়।

এজেড/ অক্টোবর ১৯/২০২০/১০৫৪

আরও পড়ুন –

পৃথিবী বদলে দেবার ভাষা প্রোগ্রামিং : পলক

জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার নিবন্ধন শুরু

বৃষ্টির বাধা তুচ্ছ করে প্রোগ্রামিং শিখলো পাবনার শিক্ষার্থীরা

প্রোগ্রামিং ক্যাম্পে ৬৫ শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিলো বিডিওএসএন

*

*

আরও পড়ুন