Techno Header Top

৪ মডেলে আসলো আইফোন ১২

আইফোন ১২। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দর্শকহীন অনুষ্ঠানে অ্যাপল সিইও টিম কুক পরিচয় করিয়েছেন আইফোন ১২, আইফোন ১২ প্রো, আইফোন ১২ প্রো ম্যাক্স ও আইফোন ১২ মিনির সঙ্গে।

সাশ্রয়ী দামের স্মার্ট স্পিকার হোমপড সম্পর্কেও তিনি তথ্য দিয়েছেন। আইফোন ১২ ইভেন্টের বিস্তারিত নিচে তুলে ধরা হলো।

স্পেসিফিকেশন

ডুয়েল সিমের ৪টি ফোনেই আছে ফাইভজি নেটওয়ার্ক ব্যবহারের সুবিধা। অপারেটিং সিস্টেমে আছে আইওএস ১৪, যা চলবে এ১৪ বায়োনিক প্রসেসরের সাহায্যে। সিরামিক শিল্ডগ্লাস প্রোটেকশনসহ ফোনগুলোতে আছে সুপার রেটিনা এক্সডিআর ওএলইডি ডিসপ্লে। প্রতিটি আইফোনই চার্জ হবে ম্যাগসেফ ওয়্যারলেস চার্জার দিয়ে।একটি একটি চার্জিং প্যাড যা ১৫ ওয়াট পর্যন্ত ফাস্ট চার্জিং প্রযুক্তি সাপোর্ট করবে। দুটি সংস্করণে পাওয়া যাবে চার্জিং প্যাডটি।ম্যাগসেফ চার্জার দিয়ে একটি ও ম্যাগসেফ চার্জার ডুয়ো দিয়ে একত্রে দুটি ডিভাইস চার্জ করা যাবে।  

ক্যামেরা

আইফোন ১২ মিনি ৫.৪ ইঞ্চি, আইফোন ১২ ও আইফোন ১২ প্রোয়ের ডিসপ্লে ৬.৭ ইঞ্চি, আইফোন ১২ প্রো ম্যাক্সের ডিসপ্লে ৬.৭ ইঞ্চি লম্বা।

আইফোন ১২ মিনিতে আছে ১২ মেগাপিক্সেলের ডুয়েল রিয়ার ক্যামেরা। ক্যামেরা দুটির একটি ওয়াইড অ্যাঙ্গেল ও অন্যটি আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা। 

আইফোন ১২ ও আইফোন ১২ প্রোয়ে আছে ১২ মেগাপিক্সেলের ওয়াইড, আল্ট্রা ওয়াইড ও টেলিফটো ক্যামেরা। আইফোন ১২ প্রো ম্যাক্সে টেলিফটো লেন্স দিয়ে জুম (৫গুণ অপটিকাল জুম) করে ছবি তোলা যাবে। এর বাইরে ক্যামেরা সেটআপ একই থাকবে। ৪টি মডেলেই এফ/২.২ অ্যাপার্চারসহ সামনে থাকবে ১২ মেগাপিক্সেলের ক্যামেরা।

তবে আইফোন ১২ প্রো ও আইফোন ১২ প্রো ম্যাক্সে বাড়তি হিসেবে আছে ছবি এডিটের সুযোগ। প্রো র ফরম্যাট ব্যবহার করে পেশাদার ফটোগ্রাফাররা ফোনেই ছবি এডিট করতে পারবেন।

স্টোরেজ অনুযায়ী দামের তালিকা। ছবি : ইন্টারনেট

দাম

সবচেয়ে কম দামে পাওয়া যাবে আইফোন ১২ মিনি। এর ৬৪ জিবি স্টোরেজ সংস্করণের দাম শুরু হবে ৭০০ ডলার থেকে। আইফোন ১২ প্রো ম্যাক্সের ১২৮ জিবি স্টোরেজ সংস্করণের দাম শুরু হবে ১০৯৯ ডলার থেকে। দুটি ফোনেরই প্রি-অর্ডার শুরু হবে ৬ নভেম্বর। বাজারে আসবে ১৩ নভেম্বর। 

আইফোন ১২ ও আইফোন ১২ প্রোয়ের বিক্রি শুরু হবে ২৩ অক্টোবর থেকে। ৬৪ জিবি স্টোরেজসহ আইফোন ১২ পাওয়া যাবে ৭৯৯ ডলারে। আইফোন ১২ প্রোয়ের ১২৮ জিবি সংস্করণের দাম হবে ৯৯৯ ডলার।

হোমপড মিনি

বলের মতো ছোট আকারের একটি স্মার্ট স্পিকার এনেছে অ্যাপল। এতে বিভিন্ন মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্মের গান শোনা যাবে। ৩.৩ ইঞ্চি লম্বা ডিভাইসটির উপরে আছে সাউন্ড কমানো বাড়ানোর অপশন। আইফোনের সঙ্গে সিঙ্ক করলে হোমপড মিনি দিয়ে ম্যাসেজ, ক্যালেন্ডার, কল, ম্যাপ ও ওয়েদার অ্যাপ ব্যবহার করা যাবে। আইফোন খুঁজে না পেলে ট্র্যাক করে অবস্থানও জানাতে পারবে হোমপড মিনি। এর দাম হবে ৯৯ ডলার। বাজারে মিলবে ১৬ নভেম্বর থেকে।

এজেড/ অক্টোবর ১৪/২০২০/০৯

আরও পড়ুন – 

অ্যাপলের ইভেন্টে যেসব ঘোষণা আসতে পারে

আইফোন টেন আর উৎপাদন বন্ধ করবে অ্যাপল!

পারফর্মেন্সে অ্যান্ড্রয়েড ফ্ল্যাগশিপের চেয়ে এগিয়ে আইফোন এসই

*

*

আরও পড়ুন