Techno Header Top and Before feature image

জ্বালানী তৈরি হবে পাতা থেকে!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তরল জ্বালানী তৈরি হবে পাতা থেকে! তাও আবার যেই সেই পাতা নয়, এক্কেবারে কৃত্রিম পাতার মাধ্যমে। আরো খোলাসা করতে গেলে বলতে হবে ‘আর্টিফিসিয়াল ফটোসিনথেসিস’-এর মাধ্যমে। আর এই জ্বালানী তৈরির অন্যতম চালিকাশক্তি হবে সূর্য।

আর্টিফিসিয়াল ফটোসিনথেসিস বা কৃত্রিম সালোকসংশ্লেষণ একটি রাসায়নিক প্রক্রিয়া যা সালোকসংশ্লেষণের প্রাকৃতিক প্রক্রিয়াটিকে সূর্যালোক, জল এবং কার্বন ডাই অক্সাইডকে কার্বোহাইড্রেট এবং অক্সিজেনে রূপান্তরিত করার জন্য বায়োমিমিক করে।

সূর্য থেকে আমরা সৌর শক্তি পাই। এ শক্তির মাধ্যমে মানব জীবনের অনেক প্রয়োজন মেটানো হয়। তবে এটা ঠিক যে, এই শক্তিটাকে আমরা যেসব কাজে লাগাচ্ছি, বাস্তবে এর শক্তিসীমার তুলনায় কম। চাইলে আরো অনেক কিছুতে এই শক্তি কাজে লাগানো সম্ভব। 

যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের এনার্জি অ্যন্ড সাস্টেইন্যাবিলিটি বিষয়ক অধ্যাপক ইরউইন রেইজনার এক গবেষণায় এমন সব তথ্য পেয়েছেন।

সোলার প্যানেল আবিস্কার সমসাময়িক যুগে সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিস্কার। এর মাধ্যমে স্বল্প খরচে বিদ্যুতের যোগান ও সঞ্চয় সম্ভব হলেও এখন পর্যন্ত জ্বালানী সঞ্চয়ের উপায় আবিস্কার হয়নি।

সূত্র : ইন্টারনেট, টিআর/অক্টোবর ১৪/২০২০/০১৩৫

আরও পড়ুন –

কার্বন নিঃসরণ কমাতে ক্লাইমেট ক্লক তৈরি

অনলাইনে গ্রোসারি ডেলিভারি কার্বন নিঃসরণ কমায় ৪৩% : বেজস

জলবায়ু রক্ষায় অভিনব উদ্যোগ

দূষণ কমাতে ইলেক্ট্রিক ট্রাক বিক্রির আদেশ

*

*

আরও পড়ুন