Header Top

প্রথম বারের মতো ঢাকায় বসছে সিটিও সম্মেলন

cto-dhaka
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে প্রথমবারের মতো ঢাকায় বসছে কমনওয়েলথ টেলিকমিউনিকেশ অরগানাইজেশনের (সিটিও) ৫৪ তম সম্মেলন। একই সাথে সিটিওর বাৎসরিক ফোরামও ওই সময় অনুষ্ঠিত হবে।

সিটিও’র পক্ষ থেকে জানানো হয়েছে  সেপ্টেম্বর মাসের ৮ তারিখ থেকে ১২ তারিখ পরযন্ত এই সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনটি অনুষ্ঠিত হবে রাজধানী ঢাকার হোটেল রেডিসনে ।

সম্মেলনে কমনওয়েলথ ভুক্ত দেশগুলো টেলিযোগাযোগ মন্ত্রী, নীতি নিরধারক এবং বিশেষজ্ঞরা উপস্থিত থাকবেন। এছাড়া বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠারের প্রায় ২৫০ জনের মতো প্রতিনিধি উপস্থিত থাকবেন।

cto-dhaka

এদিকে অনুষ্ঠানটিকে সফল করতে সকল ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান সিটিওর কর্পোরেট সেক্রেটারি লাসান্থা ডি অলউইস।

তিনি জানান, কমনওয়েলথভুক্ত দেশগুলোর টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রী, সচিব, রেগুলেটর প্রধান, সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তারা ওই সভা ও বার্ষিক ফোরামে অংশ নেবেন। এজন্য একটি প্রতিনিধি দল ঢাকায় কাজ করছে।

লাসান্থা ডি অলউইস  বলেন, আমরা এখন গ্লোবাল ভিলেজে বসবাস করছি। তাই আয়োজনের বিষযবস্তু হবে মূলত তথ্যপ্রযুক্তি বিষয়ক জ্ঞান বিনিময়।

সেখানে টেকশই উন্নয়ন, মোবাইল প্রযুক্তি, থ্রিজি, মোবাইল ই-কমার্স, আউটসোর্সিং, ভ্যালু অ্যাডেড সার্ভিস, ডেটা রিভোলিউশন, বিগ ডাটা ইত্যাদি বিষয়ক সেমিনার হবে।

এছাড়া ফোরামে মোবাইল ব্রডব্যান্ড নীতিমালা, সাইবার নিরাপত্তা, অপরাধ দমন, নেক্সট জেনারেশন নেটওয়ার্ক, কনটেন্ট ও অ্যাপ্লিকেশন ডেভলপমেন্ট, ক্লাইমেন্ট চেঞ্জ, আইপি টেকনোলজি, স্যাটেলাইট ব্রডব্যান্ড, টেলিকম রেগুলেটরি ফ্রেমওয়ার্ক, শিক্ষা-যুব সমাজ ও আইসিটি ব্যবহার এবং গ্রিন টেকনোলজিসহ টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

-তপু রায়হান

*

*

আরও পড়ুন