Techno Header Top

স্যাটেলাইট যোগাযোগের উন্নয়নে সেনাবাহিনী-বিএসসিএল সমঝোতা চুক্তি

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্যাটেলাইট যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, সম্প্রসারণ ও ব্যবস্থাপনায় পারস্পরিক সহযোগিতায় সমঝোতা চুক্তি করেছে বাংলাদেশ সেনাবাহিনী এবং বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল)।

রোববার এক ভার্চুয়াল অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর সেনাসদর, সিগন্যালস পরিদপ্তর ও আইটি পরিদপ্তর এবং বিএসসিএলের মধ্যে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

বিশেষ অতিথি ছিলেন সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লেঃ জেনারেল মো. সফিকুর রহমান এবং বিএসসিএলর চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. আফজাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে ছিলেন সেনাসদর, আইটি পরিদপ্তর ও সিগন্যালস পরিদপ্তরের পরিচালক এবং বিএসসিএলের এমডি। ছিলেন উভয় পক্ষের উধর্বতন কর্মকর্তারাও।

অনুষ্ঠানে জানানো হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মবার্ষিকী উদযাপনের বছরে বাংলাদেশ সেনাবাহিনী ও বিএসসিএল তাদের কর্মক্ষেত্রে সহযোগিতার হাতকে প্রসারিত করতে সময়োপযোগী এই সমঝোতা চুক্তি করেছে। 

বাংলাদেশ সেনাবাহিনী একটি স্যাটেলাইট হাব স্টেশন স্থাপন এবং নয়টি অটোট্রাকিং টার্মিনাল স্টেশন স্থাপন প্রক্রিয়া প্রায় সম্পন্ন করেছে। যা পরিচালনার জন্য বিএসসিএল হতে প্রয়োজনীয় তরঙ্গ গ্রহণের প্রয়োজন রয়েছে।

এই সমঝোতা স্মারকের আওতায় সেনাসদর, সিগন্যালস পরিদপ্তর ও আইটি পরিদপ্তর এবং বিএসসিএল নিজেদের দক্ষ জনবল কাজে লাগাবে। পারস্পরিক সহযোগিতায় অত্যাধুনিক স্যাটেলাইট যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে উন্নত টেলিযোগাযোগ অবকাঠামো তৈরিতে কাজ করবে।

এতে সেনাবাহিনীর সিগন্যাল কোরের কারিগরি জনবল উন্নত প্রযুক্তি সম্পর্কে ব্যবহারিক ক্ষেত্রে কাজ করার সুযোগ পাবে। একইসঙ্গে প্রশিক্ষণ, সেমিনার, কর্মশালার মাধ্যমে লব্ধ জ্ঞান আদান-প্রদান সম্ভব হবে।

এডি/২০২০/অক্টোবর১১/১৬০০

আরও পড়ুন –

গুজবের কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইট

দুর্গম এলাকায় ইন্টারনেট সহজলভ্য করতে সেনাবাহিনী-বিটিসিএল সমঝোতা

গ্রাহকসেবায় করোনাকে চ্যালেঞ্জ বিটিসিএল ও টেলিটকের

সেনাবাহিনীর নামে ৭৬০ ভুয়া পেইজ বন্ধ করেছে ফেইসবুক

*

*

আরও পড়ুন