চট্টগ্রামে স্টার্টআপ ইনকিউবেশন শুরু

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্টার্টআপদের প্রশিক্ষণে চট্টগ্রামে শুরু হয়েছে স্টার্টআপ ইনকিউবেশন।

ফর অ্যাসপায়ারিং টেকনোপ্রিনিউরস্ অ্যান্ড ইনোভেটরস’ স্লোগানে শনিবার এই ‘স্টার্টআপ চট্টগ্রাম ইনকিউবেশন’ উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

এতে বিশেষ অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্পের পরিচালক ও অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক। ছিলেন আইডিয়া প্রকল্পের সিনিয়র পরামর্শক আর এইচ এম আলাওল কবির এবং চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালকগণ।

Techshohor Youtube

মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, চট্টগ্রামের উন্নয়নের জন্য যুব সমাজকে অগ্রণী ভুমিকা পালন করতে হবে। শেখ হাসিনার স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে নিজেদেরকে নতুনত্ব এবং উৎপাদনশীলতার দিকে বিশেষ গুরুত্ব দিতে হবে।

তিনি নলেজ বেইজড ইকোনমি গড়ে তুলতে তরুণদের এগিয়ে আসার আহবান জানান।

সৈয়দ মজিবুল হক স্টার্টআপ চট্টগ্রামের এ উদ্যোগকে স্বাগত জানান।

তিনি সকল স্টার্টআপদের উপযুক্ত প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে নিজেদের দক্ষতা বৃদ্ধি করে ব্যবসায়ের উন্নয়ন করে একজন সফল উদ্যোক্তায় পরিণত হবার জন্য অনুপ্রাণিত করেন।

এই ইনকিউবেশন হলো ৫০ দিনের একটি শিক্ষামূলক কর্মশালা। এখানে বাছাইকৃত স্টার্টআপদের বিভিন্নভাবে প্রশিক্ষণ দেওয়া হবে। এর মাধ্যমে পিচ ডেক বানানো, নেটওয়ার্কিং, অর্থনৈতিক ব্যবস্থাপনা, সেলস অ্যান্ড ডিস্ট্রিবিউশন, ব্যবসায়িক ব্যবস্থাপনা, মার্কেটিং এবং ব্র্যান্ডিং, আইনি সহায়তা, বিজনেস মডেল ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।

প্রশিক্ষণ শেষে স্টার্টআপগুলো আইডিয়া প্রকল্পের মাধ্যমে ১০ লাখ টাকা প্রি-সিড তহবিলের জন্য আবেদন করতে পারবে এবং সরাসরি সিলেকশন কমিটির সামনে পিচিং করার সুযোগ পাবে।

চট্টগ্রামে মোট ১৬০ টি স্টার্টআপ আইডিয়া হতে ২০টি স্টার্টআপকে নির্বাচন করা হয়েছে।

আইডিয়া এবং লাইফ কোচ বাংলাদেশ এই আয়োজনে সহযেগিতা করছে।

এডি/২০২০/অক্টোবর১১/০১২৭

*

*

আরও পড়ুন