গুগলের তথ্যে অপরাধী ধরলো পুলিশ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগলের তথ্যে অপরাধী ধরলো মার্কিন পুলিশ। পুলিশের অনুরোধে সন্দেহভাজন ব্যবহারকারীর তথ্য দিয়েছে গুগল! সম্প্রতি এক মামলার জেরে যুক্তরাষ্ট্রের আদালতে পেশ করা এক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। ব্যবহারকারী গুগলে কোন কোন শব্দগুচ্ছ লিখে সার্চ দিচ্ছে, তা পুলিশের কাছে হস্তান্তর করেছে গুগল কর্তৃপক্ষ।

গত আগস্টে মাইকেল উইলিয়াম নামে একজনকে গ্রেপ্তার করে পুলিশ। গ্রেপ্তারকৃত ব্যক্তি মার্কিন সংগীতশিল্পী আর কেলির সহযোগী। ফ্লোরিডায় একজন ব্যক্তিকে গাড়ির ভেতরে আগুনে পোড়ানোর অভিযোগ ওঠে উইলিয়ামের বিরুদ্ধে।

পুলিশ ওই ঘটনাস্থলের সবচেয়ে কাছে থাকা ব্যক্তিকে শনাক্ত ও তার সার্চ হিস্ট্রি সংগ্রহের জন্য গুগলের শরনাপন্ন হয়। গুগল সন্দেহভাজন ব্যক্তির আইপি এড্রেস ও গুরুত্বপূর্ণ কিছু তথ্য সংগ্রহ করে পুলিশকে দেয়। পুলিশ তদন্ত করে দেখে সন্দেহভাজন ব্যক্তি ভুক্তভোগীর বাসার ঠিকানা সার্চ করেছিল। আর তার আইপি এড্রেস বিশ্লেষণ করে নিশ্চিত হওয়া যায়- সন্দেহভাজন ব্যক্তিটি হচ্ছেন মাইকেল উইলিয়াম। এর পর তার মোবাইল নম্বর পিনপয়েন্ট করে শতভাগ নিশ্চিত হওয়া যায়, অগ্নিকাণ্ডের সময় তিনি ঘটনাস্থলেই ছিলেন।

Techshohor Youtube

বৃহস্পতিবার এক বার্তায় গুগল জানায়, তারা ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিয়ে খুবই সচেতন। সেই সঙ্গে আইন প্রয়োগকারী সংস্থাকেও সহযোগিতা করছে।

সূত্র : ইন্টারনেট, টিআর/অক্টোবর ৯/২০২০/১৫২০

*

*

আরও পড়ুন