Techno Header Top

৩ খাতের উন্নয়নে আত্মনির্ভরশীল হচ্ছে ডিজিটাল বাংলাদেশ

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন প্রতিমন্ত্রী। ছবি : সৌজন্যে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তিনটি খাতের উন্নয়ন ঘটানোতে সরকার আত্মনির্ভরশীল ডিজিটাল বাংলাদেশ গড়ার দ্বারপ্রান্তে বলে মন্তব্য করেছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

পলিসি সাপোর্ট, সক্ষমতা তৈরি এবং অবকাঠামো উন্নয়ন খাতের অগ্রগতির কারণেই কোভিড-১৯ মহামারিকালে কৃষি, শিক্ষা, স্বাস্থ্যসেবা থেকে আদালতের কার্যক্রম পরিচালিত হচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

বুধবার আগারগাঁওয়ে বিসিসি মিলনায়তনে আইটি-আইটিইএস খাতের ব্যবস্থাপনা পেশাজীবিদের জন্য ‘অ্যাডভান্সড সার্টিফিকেশন ফর ম্যানেজমেন্ট প্রোফেশনাল কোর্সের সমাপনী অনুষ্ঠিত হয়।

সেখান প্রতিমন্ত্রী বলেন, পলিসি সাপোর্টের কারণেই দেশে আইসিটি শিল্পের প্রসার ঘটছে। যার প্রমাণ আজকের এই এসিএমপি ৪.০ কোর্সের বিশ্বমানের প্রশিক্ষণ। বিদেশে প্রশিক্ষণ নিতে এর ১০ গুণ বেশি খরচ হতো। কিন্তু আইসিটি বিভাগের সহযোগিতায় প্রশিক্ষণটি দেশেই নেওয়া সম্ভব হচ্ছে। শক্তিশালী আইসিটি অবকাঠামো তৈরি হয়েছিল বলেই আজ কোভিড-১৯ মহামারিকালে প্রায় সকল কার্যক্রমই স্বাভাবিক রাখা সম্ভব হচ্ছে।

প্রতিমন্ত্রী কোভিড-১৯ মহামারির সময়ে এসিএমপি ৪.০ কোর্স চলমান রেখে ২০৭ জনের প্রশিক্ষণ সম্পন্ন করার জন্য আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, গার্মেন্টসসহ বিভিন্ন খাতে বিদেশ থেকে ম্যানেজার পর্যায়ের লোক এনে ৬ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করতে হয়। অথচ এসব কাজে দেশেই প্রশিক্ষণ দিয়ে এই পরিমাণ অর্থ সাশ্রয় করা সম্ভব।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইবিএ’র পরিচালক অধ্যাপক ড. সৈয়দ ফরহাত আনোয়ার। বক্তব্য রাখেন তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, এলআইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম ও আইটি-আইটিইএস পলিসি অ্যাডভাইজার সামি আহমেদ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস  (বেসিস) সভাপতি সৈয়দ আলমাস কবির, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার এন্ড আউটসোর্সিং (বাক্কো) সভাপতি ওয়াহিদুর রহমান শরীফ, অগমেডিক্স এর প্রধান নির্বাহী কর্মকর্তা রাশেদ নোমান, আইবিএ’র এমডিপি সমন্বয়ক ড. শাকিলা ইয়াসমিন।

এলআইসিটি প্রকল্প এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) যৌথ উদ্যোগে এলআইসিটি প্রকল্পের আওতায় ২০১৭ সালে কোর্সটি চালু করা হয়। ৩ মাসব্যাপী এসিএমপি ৪.০  কোর্সে এ পর্যন্ত ৮৪৩ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

এজেড/ অক্টোবর ০৭/২০২০/১৯২৬

*

*

আরও পড়ুন