Techno Header Top

মিসাইল ট্র্যাকিং স্যাটেলাইট বানাবে স্পেসএক্স

স্পেসএক্সের স্টারলিঙ্ক স্যাটেলাইট। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মার্কিন সরকারের প্রতিরক্ষা মন্ত্রনালয়ের অধীনস্ত স্পেস ডেভেলপমেন্ট এজেন্সির (এসডিএ) একটি চুক্তি পেয়েছে স্পেক্সএক্স। এ চুক্তির আওতায় ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে ৪টি মিসাইল ট্র্যাকিং স্যাটেলাইট মার্কিন সরকারের কাছে হস্তান্তর করবে তারা।

পৃথিবীর নিম্ম কক্ষপথে স্যাটেলাইটগুলো স্থাপনের জন্য স্পেসএক্স পাবে ১৪৯ মিলিয়ন ডলার। স্পেসএক্স ছাড়াও, স্যাটেলাইট বানানোর দায়িত্ব পেয়েছে ফ্লোরিডাভিত্তিক এল৩ হ্যারিস টেকনোলোজি কোম্পানি। চুক্তির জন্য তারা পেয়েছে ১৯৩ মিলিয়ন ডলার।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বাহিনী স্পেসএক্স ও এল৩ হ্যারিসের কাছ থেকে ৮টি স্যাটেলাইট নেবে। অন্য কোনো দেশ থেকে অত্যাধুনিক হাইপারসনিক মিসাইল ছোঁড়ার প্রস্তুতি নেওয়া হলে স্যাটেলাইটগুলো আগাম সতর্কবার্তা দেখাবে।

৮টি স্যাটেলাইট দিয়ে তৈরি করা হবে ট্র্যাকিং লেয়ার।  আরেকটি লেয়ারের নাম হবে ‘ট্রান্সপোর্ট লেয়ার’। এই লেয়ার তৈরি করতে লকহিড মার্টিন ও ইয়র্ক স্পেস কোম্পানি বানাবে ২০টি স্যাটেলাইট।

দুটি লেয়ারের মধ্যে সমন্বয় ঘটানো হবে ইন্টার স্যাটেলাইট লিঙ্কের মাধ্যমে। এর ফলে ভূমিতে অবস্থান করা নির্ধারিত ব্যক্তির কাছে সহজেই পৌঁছে যাবে সতর্কবার্তা। 

সিনেট অবলম্বনে এজেড/অক্টোবর ০৭/২০২০/১২৩৫

আরও পড়ুন 

ইন্টারনেটের গতি বাড়াবে স্পেসএক্সের ৬০ স্যাটেলাইট

স্পেসএক্স ও নাসার ক্রু ড্রাগন মিশন সফল 

উড়তে পারলো না স্পেসএক্সের রকেট

*

*

আরও পড়ুন