Techno Header Top

নাসা যাচ্ছে ১৭ প্রকল্প

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বাংলাদেশ হতে নাসা যাবে ১৭ প্রকল্প।

সোমবার এই প্রকল্পগুলোকে বাংলাদেশ হতে নির্বাচিত ঘোষণা করা হয়।

এবারের ষষ্ঠ নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতায় দেশের ৯টি শহর থেকে ৩৫০ এর অধিক প্রকল্প জমা পড়ে। এর পর যাচাই-পর্যবেক্ষণ শেষে টিকে থাকে ৬০টি প্রকল্প। এখান হতে শীর্ষ ১৭টি প্রকল্পকে নির্বাচিত করা হয়।

বেসিসের উদ্যোগে ও বেসিস স্টুডেন্টস ফোরামের সহযোগিতায় অনুষ্ঠিত ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২০’ প্রতিযোগিতার সমাপনীতে প্রধান অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিশেষ অতিথি তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম এবং বাংলাদেশ হাইটেক পার্ক ব্যবস্থাপনা কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম।

পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃতে বর্তমান সরকার গত কয়েক বছরে দেশে প্রয়োজনীয় ডিজিটাল অবকাঠামো তৈরী করেছে। এক্ষেত্রে প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় মূল পরিকল্পনাকারীর দায়িত্ব পালন করেছেন, যার ফলে করোনার মতো মহামারী মোকাবেলায় তথ্যপ্রযুক্তির ব্যবহার করে দেশের দৈনন্দিন কার্যক্রম ব্যবসা-বাণিজ্য, যোগাযোগ ইত্যাদি সচল রাখা সম্ভব হয়েছে ।

তিনি বলেন, কেবলমাত্র এই কারণে পৃথিবীর ২৭৩টি শহরে সাথে তাল মিলিয়ে এবারের নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ৯টি বিভাগীয় শহরে সম্পূর্ণ ভার্চুয়ালি আয়োজন করা সম্ভব হয়েছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, লিভারেজিং আইসিটি ( এলআইসিটি ) প্রকল্পের প্রকল্প পরিচালক রেজাউল করিম, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এসএইচএম শাফিকুজ্জামান, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, বেসিস পরিচালক ও নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ- ২০২০ এর আহ্বায়ক দিদারুল আলম সানি, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের উপদেষ্টা এবং ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু এবং আমেরিকা থেকে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের স্থানীয় উপদেষ্টা মাহাদি-উজ-জামান।

এডি/২০২০/অক্টোবর০৫/১৭০০

আরও পড়ুন –

আবারও নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ আয়োজন করছে বেসিস

নাসায় আবারও আমন্ত্রণ পাচ্ছে টিম অলিক

নাসা হ্যাক

*

*

আরও পড়ুন