Techno Header Top

আইওটি শিখল ৬০ শিক্ষার্থী

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট অফ থিংস বা আইওটিতে হাতেকলমে প্রশিক্ষণ নিলো ৬০ শিক্ষার্থী।

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের আয়োজনে এ প্রশিক্ষণ কর্মসূচি করেছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। সহযোগীতায় ছিলো অস্ট্রেলিয়াভিত্তিক আইটি প্রতিষ্ঠান কোড নাইন্টিন এবং কম্পিউটার সার্ভিসেস লিমিটেড।

রাজধানীর মহাখালিতে কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের কার্যালয়ে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।  ১৩ জুন হতে ৪ জুলাই এবং ২৮ সেপ্টেম্বর হতে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দুই দফায় এই কর্মশালা ও প্রশিক্ষণ চলে। 

এতে ইন্টারনেট অফ থিংসের অনলাইন কোর্সের আয়োজন করা হয়। এ প্রশিক্ষণে আইওটি আর্কিটেকচার এবং আইওটি বাস্তবায়নের পদ্ধতি, আইওটি বিজনেস প্ল্যান, রাস্পবেরি পাই এবং কোয়েন ব্যবহার করে ইন্টারনেটে ঘরের সরঞ্জামগুলি নিয়ন্ত্রণ করা, আইওটির জন্য জেটসন ন্যানো আজুরি, এডাব্লুএস অন্যান্য ক্লাউড পরিসেবার পরিচিতি নিয়ে ধারণা দেয়া হয়। এছাড়া আইওটি ক্লাউড সিকিউরিটির পরিচিতি, ক্লাউড সিকিউরিটি চ্যালেঞ্জ এবং ক্লাউড সিকিউরিটির সরবরাহকারী প্রযুক্তি ও অ্যানালগ সেন্সর ক্যালিব্রেশন সহ বেসিক প্রোগ্রামিং এর উপর বেশ কিছু প্রজেক্ট সম্পর্কেও জানানো হয়। 

পরে শিক্ষার্থীদের মোট ৩ দিনের হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হয়।  

আয়োজকরা জানায়, প্রশিক্ষণে শিক্ষার্থীরা আরডুইনো স্টার্টার কিটের উপর বিভিন্ন প্রজেক্ট যেমন ডিজিটাল ইনপুট এবং আউটপুটসহ বেসিক প্রোগ্রামিং,অ্যানালগ ইনপুট এবং সিরিয়াল মনিটর, এনালগ আউটপুট, এনালগ সেন্সর ক্যালিব্রেশন, অ্যানালগ সেন্সর ক্যালিব্রেশন এবং ম্যাপিং, টিল্ট সেন্সর ব্যবহার করে টাইমার তৈরি করা, এলসিডি ডিসপ্লে,স্যুইচ, কেস,বাইনারি কাউন্টার,সারভো মোটর, ট্রানজিস্টর ব্যবহার করে মোটর ইন্টারফেসিং, এইচ ব্রিজ ব্যবহার করে মোটর ইন্টারফেসিং, সেন্সর হিসাবে পাইজো, টাচ সেন্সর তৈরি, থার্ড পার্টি লাইব্রেরি ইন্সটল করা, একটি কম্পিউটার প্রোগ্রাম এর সাথে সিরিয়াল যোগাযোগ,অপ্টোকাপলার, অন্যান্য উপাদানগুলির সাথে সংযোগ স্থাপন, ইন্টারনেট ব্যবহার করে ঘরের সরঞ্জাম নিয়ন্ত্রণ করার উপর বেশ কিছু প্রজেক্ট করে।

এর মাধ্যম শিক্ষার্থীরা আরডুইনো অফিসিয়াল সার্টিফিকেশন পরীক্ষার জন্য প্রস্তুত হয়েছে। কোর্স শেষে,বিশেষ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য আরডুইনো অফিসিয়াল সারটিফিকেশন পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ সহ বিভিন্ন দেশি-বিদেশি শিল্পে ইন্টার্নশিপ এবং প্রশিক্ষণের সুযোগ থাকবে। এ সময় মোট বিয়াল্লিশ ঘন্টা কোর্সে ত্রিশ ঘন্টা অনলাইন ক্লাস এবং বারো ঘন্টা হ্যান্ড-অন প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, প্রকল্প পরিচালক শফিকুল আলম, প্রশিক্ষণ ব্যবস্থাপক সাথী শারমিন, অস্ট্রেলিয়াভিত্তিক আইটি প্রতিষ্ঠান কোড নাইন্টিনের বিজনেস ডেভলপমেন্ট ডিরেক্টর ইমতিয়াজ ফারহান বিন হাবিব, আইওটি ফর বাংলাদেশের প্রতিষ্ঠাতা ইমরান আমিন, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর সাধারণ সম্পাদক মুনির হাসান, কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের জুনিয়র ইঞ্জিনিয়ার (আইওটি) মাহেরুল আজম কোরেশী এর উদ্বোধন ও প্রশিক্ষণে উপস্থিত ছিলেন। 

এডি/২০২০/অক্টোবর০২/১৮০০

*

*

আরও পড়ুন