Samsung IM Campaign_Oct’20

জলবায়ু রক্ষায় অভিনব উদ্যোগ

ছবি: ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: জলবায়ু রক্ষা করতে অভিনব উদ্যোগ নিয়েছে আর্কটিক আইস প্রজেক্ট।

পুরো আর্কটিকের বরফাচ্ছাদিত অঞ্চলকে আলো প্রতিফলক ভাসমান গ্লাস গুড়া দিয়ে ঢেকে দেওয়ার কথা বলছে তারা। তাদের ধারণা, এই পদ্ধতিতে আর্কটিক অঞ্চলে আলোর প্রতিফলনের হার বাড়ানো যাবে যা পানির উষ্ণতা কমাতে সহায়তা করবে।

বর্তমানে আর্কটিক বরফাচ্ছাদিত অঞ্চলটির বরফ গলে যাচ্ছে দ্রুত। ফলে সূর্যের আলোর সামনে উন্মুক্ত হচ্ছে অনাচ্ছাদিত পানি যা আলো শোষণ করে সমুদ্রপৃষ্ঠের উষ্ণতা বৃদ্ধি করছে ফলে আরও দ্রুত বরফ গলছে। আর্কটিক আইস প্রজেক্টের গবেষকদের ধারনা যদি ওই অঞ্চলের জলরাশিকে এই ভাসমান আলো প্রতিফলক সিলিকা গুঁড়া দিয়ে ঢেকে দেওয়া যায় তাহলে এটি আলোকে প্রতিফলিত করে দেবে যা পানির উষ্ণতা বাড়াবে না। ফলে আর্কটিকে বরফ গলার হারকে নিয়ন্ত্রণে আনা যাবে।

পদ্ধতিটি এখনও পরীক্ষার পর্যায়ে আছে। বিশ্বের সরকারদের জলবায়ু পরিবর্তন নিয়ন্ত্রণে কার্যকর সিদ্ধান্ত নিতে দেরি হলে এটি একটি ব্যাক-আপ পরিকল্পনা হিসেবে কাজে আসতে পারে।

প্রকল্প সংশ্লিষ্টরা মনে করেন, বিশ্বে ইতিমধ্যেই জলবায়ু পরিবর্তনের প্রভাব দেখা দিতে শুরু করেছে। সহসাই আর্কটিকের বরফকে গলার হাত থেকে রক্ষা করা না গেলে এই প্রভাব আগামী কয়েক দশকের মধ্যে আরও তীব্র হবে।

আর্কটিকের বরফকে গলার হাত থেকে রক্ষা করা গুরুত্বপূর্ণ কারণ এই বরফাচ্ছাদিত অঞ্চলটি সাদা আয়নার মতো আলোকে প্রতিফলিত করে দেয় যা সমুদ্রপৃষ্ঠের উষ্ণতাকে নিয়ন্ত্রণের মধ্যে রাখে।

বিগত কয়েক বছরে আর্কটিক বরফ গলে দেওয়ার হার ত্বরান্বিত হয়েছে। ফলে উন্মুক্ত জলরাশিও বেড়েছে যা বেশি আলো শোষণ করছে এবং উষ্ণতা বাড়াচ্ছে যা বরফের গলে যাওয়াকে বাড়াছে। এই দুষ্টচক্রকে রোধ করতে এই পদ্ধতি কাজে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এমআর/২০২০/সেপ্টেম্বর২৮/২৩০০

আরও পড়ুন –

কার্বন নিঃসরণ কমাতে ক্লাইমেট ক্লক তৈরি

জলবায়ু পরিবর্তন রোধে অ্যাপলের ৮৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ

অনলাইনে গ্রোসারি ডেলিভারি কার্বন নিঃসরণ কমায় ৪৩% : বেজস

দূষণ কমাতে ইলেক্ট্রিক ট্রাক বিক্রির আদেশ

*

*

আরও পড়ুন