Samsung IM Campaign_Oct’20

২২ বছরে গুগল

গুগল ডুডল। ছবি : গুগল
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের আজ ২২ তম জন্মদিন। হোম পেইজে অ্যানিমেটেড ইলাস্ট্রেশনে ডুডল তৈরি করে দিনটি উৎযাপন করছে তারা।

ডুডলে দেখা যাচ্ছে ‘জি’ অক্ষর ল্যাপটপের সামনে কেক নিয়ে বসে আছে। ভিডিও কলে কেক কাটার সঙ্গী হয়েছে বন্ধুরা। এর মাধ্যমে করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে ঘর থাকার বার্তা দেওয়া হয়েছে। ডুডলটিতে ক্লিক করলে গুগলের সব তথ্য এক নজরে দেখে নেওয়া যাচ্ছে।

১৯৯৮ সালে ল্যারি পেইজ ও সার্গে ব্রিন গুগল প্রতিষ্ঠা করেন। সে সময় দুজনেই তারা স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের পিআইচডির শিক্ষার্থী ছিলেন। গুগলের আকাশ ছোঁয়া সাফল্যের পর তারা অ্যালফাবেট প্রতিষ্ঠা করেন ২০১৫ সালে।

স্বয়ংক্রিয় গাড়ি তৈরির কোম্পানি ওয়াইমো, লাইফ সায়েন্স নিয়ে গবেষণা চালানো প্রতিষ্ঠান ভ্যারিলি, বায়োটেক কোম্পানি ক্যালিকো ও উদ্ভাবনী গবেষণাগার সাইড ওয়াক ল্যাবস ও বেলুনের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট পৌঁছানোর প্রতিষ্ঠান মিলে প্রতিষ্ঠিত হয় অ্যালফাবেট। গুগল এখন অ্যালফাবেটের অঙ্গ প্রতিষ্ঠান হিসেবেই পরিচালিত হচ্ছে।

অ্যালফাবেটের প্রেসিডেন্ট হিসেবে সার্গেই ব্রিন ও সিইও হিসেবে ল্যারি পেইজ পদত্যাগ করেন গত ডিসেম্বরে। বর্তমানে অ্যালফাবেট ও গুগলের সিইও হিসেবে একাই দায়িত্ব পালন করছেন সুন্দর পিচাই।

গুগল সম্পর্কিত কিছু তথ্য

  • প্রতিদিন গুগলে সাড়ে ৫৫০ কোটি সার্চ হয়।
  • প্রতি সেকেন্ডে গুগলকে প্রসেস করতে হয় ৬৩ হাজার সার্চ।
  • গুগলের পণ্য ও সেবা সংখ্যা এখন ২৫১টি।
  • প্রতি সপ্তাহে একটি করে কোম্পানি অধিগ্রহণ করে গুগল।
  • মোট ব্যবহারকারীর ২৭ শতাংশই যুক্তরাষ্ট্রের বাসিন্দা।
  • গুগলের মালিকানায় আছে দুইশ’রও বেশি ডোমেইন নেম।

ফোর্বস ও ওয়েবসাইট বিল্ডার অবলম্বনে এজেড/ সেপ্টেম্বর ২৭/২০২০/১৪ 

*

*

আরও পড়ুন