Samsung IM Campaign_Oct’20

ব্যবহারকারীদের প্রয়োজন মিটছে না অ্যান্ড্রয়েড আপডেটে

অ্যান্ড্রয়েড ১১। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এ বছর অনেকটা নীরবেই অ্যান্ড্রয়েড ১১ এসেছে। নতুন আপডেটটিতে প্রয়োজনীয় ফিচার খুব কমই আছে। ব্যবহারকারীদের প্রয়োজনের চেয়ে ডেভেলপার ও ফোন নির্মাতা কোম্পানিগুলোর চাহিদাই গুরুত্ব পাচ্ছে গুগলের কাছে।

কতোগুলো ডিভাইসে নতুন ওএস চলছে সে তথ্য দেওয়া বন্ধ করেছে গুগল। আপগ্রেড প্রক্রিয়া যথেষ্ট ত্রুটিপূর্ণ হওয়ায় তারা বিষয়টি এড়িয়ে যাচ্ছে।

একবারে সব ডিভাইসে আপডেট আসে না। একেক ব্র্যান্ডের একেক মডেলের আপডেট পাওয়া যায় তাও কয়েক মাস অপেক্ষা করার পর। কারণ চিপ নির্মাতাদেরকে প্রথমে ওএসের সঙ্গে খাপ খাবে এমন চিপসেট তৈরি করতে হয়। এরপর ফোন কোম্পানিগুলো ওএসটি মোডিফাই করে। ফলে অ্যান্ড্রয়েড ভক্তদের আগ্রহ স্বাভাবিকভাবেই কমে যায়।

এর উপর ব্যবহারকারীদের যে সব ফিচার কাজে লাগবে সেগুলো দেওয়াও বন্ধ করেছে গুগল। যেমন অ্যান্ড্রয়েড ১১ এর বাবলস ফিচারটি তৈরি করা হয়েছে ডেভেলপারদের কথা ভেবে। তারা যেন স্ক্রিন ওভারলে ব্যবহার করা বন্ধ রাখেন তা নিশ্চিতেই ফিচারটি রাখা হয়েছে। ব্যবহারকারীদের কাজে লাগবে কিনা সে কথা ভেবে আনা হয়নি।

নতুন ওএস আপডেটে যা থাকা তা অনেক সময় স্যামসাং ও এলজির ডিভাইসে আগেই পাওয়া যায়। গুগল, ক্রোম, ফটোস ও জিমেইল অ্যাপের বিভিন্ন ফিচারও অ্যাপ আপডেট করেই পাওয়া যায়। ফুল সিস্টেম আপগ্রেডের প্রয়োজন হয় না।

প্রয়োজনীয় ফিচারের আনার বদলে ডেভেলপারদের জন্য নতুন এপিআই তৈরি ও ফোন নির্মাতা কোম্পানিগুলোর জন্য নতুন বিল্ডিং ব্লক তৈরি করাকেই বেশি গুরুত্ব দিচ্ছে গুগল।

অ্যান্ড্রয়েড পুলিশ অবলম্বনে এজেড/ সেপ্টেম্বর ২৪/২০২০/১২০৫

*

*

আরও পড়ুন