vivo Y16 Project

তৃতীয় রোবট অলিম্পিয়াডের নিবন্ধন শুরু

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  বাংলাদেশ রোবট অলিম্পিয়াড-২০২০ এর নিবন্ধন শুরু হয়েছে।

করোনা পরিস্থিতির কারণে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের তৃতীয় এই আয়োজন অনলাইনে অনুষ্ঠিত হবে।

এর আগে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের আগের দুই আসরে স্বর্ণপদক পেয়েছিলো বাংলাদেশ দল।

Techshohor Youtube

এবার নিবন্ধন চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের ফেইসবুক পেইজে লাইভে অনলাইনের মাধ্যমে নিবন্ধন শুরুর ঘোষণা করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান। এছাড়াও এ অলিম্পিয়াডে অংশগ্রহণের বিস্তারিত নিয়ম-কানুন সম্পর্কে জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এবং বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল।

এ বছর জাতীয় পর্বে মোট ৪ ধরণের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে- রোবট গ্যাদারিং, ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি, রোবটিক বুদ্ধি (কুইজ প্রতিযোগিতা)।

রোবট গ্যাদারিং ও রোবটিক বুদ্ধি একক প্রতিযোগিতা এবং ক্রিয়েটিভ ক্যাটাগরি ও রোবট ইন মুভি দলগত প্রতিযোগিতা। এরমধ্যে শুধুমাত্র কুইজ প্রতিযোগিতাটি বাংলাদেশ রোবট অলিম্পিয়াড অংশের জন্য আয়োজিত হবে এবং অন্য তিনটি প্রতিযোগিতা দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিতব্য ২২তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের দল গঠনের জন্য আন্তর্জাতিক পর্বের নিয়ম অনুসারে অনুষ্ঠিত হবে।

প্রতিটি প্রতিযোগিতা জুনিয়র এবং চ্যালেঞ্জ (সিনিয়র)-এই দুইটি ভাগে বিভক্ত থাকবে। যে সকল প্রতিযোগীর জন্ম ২০০২ থেকে ২০০৭ সালের মধ্যে তারা চ্যালেঞ্জ (সিনিয়র) গ্রুপে এবং যাদের জন্ম ২০০৮ থেকে ২০১৩ সালের মধ্যে তারা জুনিয়র গ্রুপে প্রতিযোগিতা করতে পারবে। একজন প্রতিযোগী তার পছন্দমতো যতগুলো ইচ্ছা ততগুলো প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

রোবট অলিম্পিয়াডের নিবন্ধন করা যাবে https://www.bdro.org/এই ঠিকানায়।

এবারের এই আয়োজন করেছে তথ্যপ্রযুক্তি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক। বাস্তবায়ন সহযোগী হিসেবে রয়েছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।

এডি/২০২০/সেপ্টেম্বর২১/১৪২০

*

*

আরও পড়ুন

vivo Y16 Project