Samsung IM Campaign_Oct’20

বাংলায় ডিজিটাল উপাত্ত ভাণ্ডার তৈরি অপরিহার্য : জব্বার

বইঘর অ্যাপের আপডেট ভার্সন উন্মোচন অনুষ্ঠান। ছবি : সৌজন্যে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেটের জন্য বাংলায় স্থানীয় ডিজিটাল উপাত্ত ভাণ্ডার গড়ে তোলার আহবান জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

রোববার বইঘর অ্যাপ ভার্সন ৬ এর উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি। শিক্ষাকে সম্পূর্ণভাবে ডিজিটালাইজ করার বিকল্প নেই এবং প্রাথমিক স্তর থেকেই তা শুরু করতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

মন্ত্রী আরও বলেন, শিশুদের উপযোগী ডিজিটাল কনটেন্ট তৈরি যত ব্যয়বহুলই হোক বাণিজ্যিক বিষয়টি বিবেচনা না করে শিশুদেরকে মানব সম্পদে পরিণত করতে সরকারের পাশাপাশি প্রকাশনা শিল্প ও ডিজিটাল প্রযুক্তি ইন্ডাস্ট্রিকে এগিয়ে আসতে হবে। আমাদের শিশুদের জন্য ভাল কিছু করতে পারলে জীবনে যা পেয়েছি তার প্রতিদান হিসেবে কিছুটা হয়তো শোধ করতে পারব। এরই ধারাবাহিকতায় নিজের জমি বিক্রির টাকায় তৈরি বিজয় ডিজিটাল শিক্ষা কনটেন্ট অনলাইনে শিক্ষার্থীদের বিনা টাকায় দিচ্ছি।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও ছিলেন ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের এমডি মো. আবুল হোসেন, প্রথম আলো পত্রিকার হেড অব ইয়ুথ প্রোগ্রাম মুনির হাসান, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মো. শাহিদ-উল-মুনীর, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর।

বইঘর অ্যাপের ৬.০ এর ভার্সনে ৭ম শ্রেণী পর্যন্ত সকল শিক্ষার্থীদের জন্য অধ্যায়ভিত্তিক অ্যাসেসমেন্ট দেওয়া এবং ডিজিটাল লাইব্রেরির গ্রাহক হবার মাধ্যমে মাত্র ১০ টাকার বিনিময়ে যেকোন বই ১০ দিনের জন্য পড়ার সুবিধা যুক্ত করা হয়েছে। এছাড়াও, টেক্সট টু স্পিচ ফিচারের মাধ্যমে বই পড়ে শোনানোর ব্যবস্থা রাখা হয়েছে।

এজেড/ সেপ্টেম্বর ২০/২০২০/১৯৫০

*

*

আরও পড়ুন