ভিন্ন নামে হলেও টিকে থাকতে চায় ইন্টারনেট এক্সপ্লোরার

Internet-Explorer-logo
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গতি, নিরাপত্তা, প্রাইভেসি ইত্যাতি ইস্যুতে সম্প্রতি বেশ চাপে পরেছে ওয়েবসাইট ব্রাউজারের ইতিহাসের অগ্রপথিক ইন্টারনেট এক্সপ্লোরার। খোদ যুক্তরাষ্ট্র সরকারের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার বন্ধের হুমকিও দিয়েছে।

মাইক্রোসফটও স্বীকার করেছে তাদের ব্রাউজারে এসব ত্রুটির কথা। তবে ঐতিহ্যবাহী ব্রাউজারটিকে টিকিয়ে রাখার চেষ্ঠায় থেমে নেই টেক জায়ান্টটি।

সম্প্রতি প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে নাম বদল করে হলেও এ ব্রাউজারকে বাঁচিয়ে রাখতে চায় তারা।

Internet-Explorer-logo

প্রতিষ্ঠানটির  এক কর্মকর্তা জোনাথন স্যামপসন জানিয়েছেন, এক্সপ্লোরারের কিছু ত্রুটি আছে সেটা সবারই জানা। তবে মাইক্রোসফট এর নতুন একটি সংস্করণ আনতে যাচ্ছে। এক্সপ্লোরারের ১২ তম সংস্করণটি হবে সেই আপগ্রেড।

তবে এক্সপ্লোরার নামে যেহেতেু এর কিছু বদনাম হয়েছে তাই পরিকল্পনা আছে ভিন্ন নামে একে আনার।

তিনি জানান, এখন সর্বশেষ সংস্করণ ১১ হলো মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৮.১ সংস্করণের নিজস্ব ওয়েব ব্রাউজার। এটি এমনিতেই বাড়তি গতি, নিরাপত্তা ও প্রাইভেসি যুক্ত।
তার দাবি এটি প্রচলিত অন্য যেকো নো ব্রাউজার থেকে প্রায় ৩০ শতাংশ বেশি গতিসম্পন্ন।

এ ছাড়া এটি সামাজিক ওয়েবসাইটের মাধ্যমে আসা ক্ষতিকর ম্যালওয়্যার প্রায় ৯৯ শতাংশ এবং ফিশিং আক্রমণ ৯২ শতাংশ আটকাতে সক্ষম। তার মতে আসন্ন সংস্করণটি, এক্সপ্লোরার সংস্করণ ৬ থেকে শুরু করে ১১ পর্যন্ত সবগুলোতেই যে ক্রটি রয়েছে তা বাদ দেওয়া হচ্ছে।

তবে ইন্টারনেট এক্সপ্লোরারের সব ভার্সনে বিদ্যমান ত্রুটি কিভাবে ফিক্স করা হবে তা জানায়নি মাইক্রোসফট। এ ছাড়া নতুন নাম কি হতে পারে সে বিষয়েও কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

-ইয়াহু টেক অবলম্বনে তপু রায়হান

*

*

আরও পড়ুন