Techno Header Top and Before feature image

ফেইসবুকের ভয়ংকর দিক দেখালো 'দ্য সোশ্যাল ডিলেমা'

সোশ্যাল মিডিয়ার দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে ব্যবহারকারী। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সোশ্যাল মিডিয়া ব্যবহারের ভয়ংকর দিকগুলো নিয়ে ডকুমেন্ট্রি তৈরি করেছে নেটফ্লিক্স।

‘দ্য সোশ্যাল নেটওয়ার্ক’ সিনেমাকে ব্যঙ্গ করতে ডকুমেন্ট্রিটির নাম রাখা হয় ‘দ্য সোশ্যাল ডিলেমা’। এমি অ্যাওয়ার্ড প্রাপ্ত পরিচালক জেফ ওরোলস্কি এটি পরিচালনা করেন। প্রযুক্তি বিশ্বের অনেক নামি দামি প্রযুক্তিবিদ এতে সাক্ষাৎকার দেন।

তাদের মূল বক্তব্য, মানুষকে গিনিপিগ বানিয়ে অর্থ আয় করছে ফেইসবুক। ব্যবহারকারীকে অ্যাপে কয়েক ঘণ্টা ধরে রাখতে পারলে, অনেক বিজ্ঞাপন দেখানো যায়। আর এই বিজ্ঞাপন দেখানোর জন্য প্রত্যেকের নিউজফিড সাজানো হয় আলাদাভাবে। দুইজন ব্যক্তির মাঝে খুব মিল থাকলেও তাদের ফেইসবুকের নিউজফিড হবে সম্পূর্ণ ভিন্ন। কারণ প্রতিটা ব্যবহারকারীর জন্য আলাদা বিজ্ঞাপন, পোস্ট ও নিউজ দিয়ে নিউজফিড সাজায় ফেইসবুকের অ্যালগোরিদম।

ফেইসবুকে বেশি মনোযোগ দেওয়ায় সামাজিক বন্ধনে যে পরিবর্তন আসছে সেটা তুলে ধরা হয়েছে। ভুয়া খবরের জন্য তৈরি হওয়া বিশৃঙ্খলার জন্যেও দায়ী করা হয়েছে ফেইসবুককে।

ডকুমেন্ট্রিটিতে ফেইসবুক, গুগল টুইটার ও পিন্টারেস্টের অনেক সাবেক কর্মী জানিয়েছেন, ব্যবহারকারীকে টুল হিসেবে ব্যবহার করার বিষয়টি তারা মেনে নিতে পারেননি। তাই চাকরি ছেড়ে দিয়েছেন। তবে অনেকেই স্বীকার করে নিয়েছেন, নিজেদের পরিবারের সদস্যদেরকে ফেইসবুক ব্যবহারের খারাপ দিকগুলো বোঝাতে পারছেন না। এমন কি সব কিছু জেনে নিজেরাও ফেইসবুক ব্যবহার না করে থাকতে পারছেন না।

বিবোম অবলম্বনে এজেড/ সেপ্টেম্বর ২০/ ২০২০/১৩২৫

আরও পড়ুন –

কঠিন হচ্ছে ফেইসবুক ব্যবহারের শর্তাবলী

মাসে ১২৫ কোটি ব্যবহারকারী দেখে ফেইসবুক ওয়াচ

‘২০১৭ সালে রোহিঙ্গা নিধনে ফেইসবুক উষ্কানি দিয়েছে’

ফেইসবুকে বেশি লাইক মানেই বেশি ভিউ নয়!

ভুয়া খবর রোধে হিমসিম খাচ্ছে ফেইসবুক

*

*

আরও পড়ুন