Techno Header Top and Before feature image

গোপনে ব্যবহারকারীর সবই দেখছে ইনস্টাগ্রাম!

instagram-hack

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের ওপর গোপন নজরদারির অভিযোগ এলো অ্যাপটির মালিকানা প্রতিষ্ঠান ফেইসবুকের বিরুদ্ধে।

এটি কোনো সাধারণ নজরদারি না, গোপনে ব্যবহারকারী হ্যান্ডসেটের ক্যামেরার নিয়ন্ত্রণ নিয়ে সব কিছুই দেখছে বলে অভিযোগ উঠেছে। বলা হচ্ছে, ইনস্টাগ্রাম অ্যাপের সাহায্যে ক্যামেরার নিয়ন্ত্রণ নিয়ে রীতিমত ভিডিও নজরদারি বা একরকম গোয়েন্দাগিরি করা হচ্ছে!

এর আগে, গত জুলাইয়েও এ ধরনের অভিযোগ এসেছিল ফেইসবুকের বিরুদ্ধে। তখন আইফোনের ব্যবহারকারীদের ক্যামেরার নিয়ন্ত্রণ নিয়ে ভিডিও নজরদারির অভিযোগ উঠেছিল ফেইসবুকের বিরুদ্ধে। অনেকের ধারণা, যখন অ্যাপটি ব্যবহার করা হয় তখনই হয়তো এই অনধিকার চর্চা বা ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘণ করা হতো। কিন্তু এখানেই শেষ না। ব্যবহারকারীরা যেই মুহূর্তে অ্যাপ ব্যবহার থেকে বিরত ছিল, তখনও তাদের স্মার্টফোনের ক্যামেরা অ্যাপের নিয়ন্ত্রণে ছিল। অর্থাৎ, ব্যবহারকারীরা সবসময়ই ফেইসবুকের গোপন নজরদারিতে ছিল।

ব্লুমবার্গের প্রতিবেদনে এই কীর্তির খবর চাউর হওয়ার পর নড়েচড়ে বসেছে ফেইসবুক। নজরদারির ব্যাপারটি অস্বীকার করলেও দায় পুরোপুরি এড়িয়ে যায়নি। এ ধরনের ঘটনার জন্য তারা বাগ বা কারিগরি ত্রুটিকে দায়ী করেছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের নিউ জার্সির বাসিন্দা ব্রিটানি কন্ডিটি সান ফ্রান্সিসকোর ফেডারেল কোর্টে অভিযোগ তুলে জানান, তিনি ইনস্টাগ্রাম অ্যাপ ব্যবহারের সময় খেয়াল করেন তার অজান্তেই হ্যান্ডসেটের ক্যামেরার নিয়ন্ত্রণ ও গুরুত্বপূর্ণ ডেটা অন্য কেউ সংগ্রহ করছে। আর এতো কিছু এই অ্যাপ ছাড়া অন্য কারো পক্ষে সম্ভব না। এ অভিযোগের ব্যাপারে ফেইসবুক কর্তৃপক্ষ কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

উল্লেখ্য, জনপ্রিয় ছবি ও ভিডিও শেয়ার অ্যাপ ‘ইনস্টাগ্রাম’ ফেইবুকের অধীনেই পরিচালিত হয়।

সূত্র : ইন্টারনেট, টিআর/সেপ্টেম্বর ২০/২০২০/০১০৫

আরও পড়ুন –

গোপনে ম্যালওয়্যার, ঘাপটি মেরে আছে অসংখ্য স্মার্টফোনে

ফোনে লুকাচ্ছে ঝুঁকিপূর্ণ অ্যাপ, ইনস্টলে সাবধানতার পরামর্শ

নজরদারিতে ৩০০ কোটি ইন্টারনেট ব্যবহারকারী

মোদি-সোনিয়া-মমতা-শচীনসহ হাজারো ভারতীয় চীনের নজরদারিতে!

*

*

আরও পড়ুন