Samsung IM Campaign_Oct’20

ইলন মাস্ক আগামীর স্টিভ জবস নয়

মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্টিভ জবস ও ইলন মাস্কের মধ্যে তুলনা চলে না বলে মন্তব্য করেছেন বিল গেটস। তার মতে, ইলন মাস্কের কাজের ধরণ ভিন্ন। দুজনকে এক কাতারে মাপা যাবে না।

মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসের সঙ্গে অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবসের সম্পর্ক কখনওই খুব বেশি মধুর ছিলো না। তবে এখনও বিভিন্ন সাক্ষাৎকারে স্টিভ জবসকে জিনিয়াস বলেই উল্লেখ করেন বিল গেটস।

সম্প্রতি ব্লুমবার্গকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ব্যক্তিগতভাবে দুইজনকেই চিনলে মিলিয়ে ফেলাটা বিস্ময়কর। মাস্ক হচ্ছে হাতে ধরে কাজ করা প্রকৌশলী। স্টিভের ডিজাইনিং সেন্স ও প্রচারণার কৌশল দুর্দান্ত ছিলো। সে জানতো কে কোন কাজ ভালো পারে। স্টিভ জবস মানুষকে কাজ করতে উদ্বুদ্ধ করতো। কর্ম পরিকল্পনা নিয়ে কিছু বললে বাকি সবাই মন্ত্রমুগ্ধ হয়ে যেতো। অপরদিকে, ইলন মাস্ক নিজেই মেশিন সংক্রান্ত সমস্যার সমাধান করেন।

টেসলা, স্পেসএক্স ও নিউরালিংকের বিভিন্ন প্রকল্পে একসঙ্গে কাজ করেন তিনি। চলতি বছর তার টেসলা কোম্পানি রেকর্ড পরিমাণ লাভ করে। এখন বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি ইলন মাস্ক। তার সামনে দ্বিতীয় স্থানে রয়েছেন বিল গেটস। গত এপ্রিলে দুজনের মত পার্থক্য ঘটে। মহামারিতে বাসায় থাকার নির্দেশনাকে ক্যালিফোর্নিয়া রাজ্যের ফ্যাসিবাদী আচরণ বলে মন্তব্য করেন তিনি। এ কথার জবাবে বিল গেটস বলেন, সে অসাধারণ ইলেক্ট্রনিক গাড়ি তৈরি করে। তার রকেটও ঠিকঠাক কাজ করে। তো গাড়ি ও রকেট বিষয়েই তার কথা বলা উচিত। যে ক্ষেত্রগুলোতে তার বিচরণ নেই সেগুলো নিয়ে দ্বিধাগ্রস্ত না হওয়াই ভালো।

করোনাভাইরাসের ভ্যাক্সিন তৈরিতে বিল গেটস বিপুল পরিমাণ বিনিয়োগ করেছেন। বিল গেটস তার ফাউন্ডেশনের পক্ষ থেকে ৭টি কারখানা তৈরি করে দিচ্ছেন।

সিএনবিসি অবলম্বনে এজেড/ সেপ্টেম্বর ১৯/২০২০/১৫১০

আরও পড়ুন –

করোনাভাইরাস নিয়ে প্রশ্ন, বিল গেটসের উত্তর

করোনাভাইরাস নিয়ে প্রশ্ন, বিল গেটসের উত্তর – শেষ পর্ব

ষড়যন্ত্র তত্ত্বের কেন্দ্রে বিল গেটস, কেন?

ইলন মাস্কের রুটিন খারাপ!

একদিনে ইলন মাস্কের আয় ৮ বিলিয়ন

স্টিভ জবস অ্যাপলকে যেভাবে শিখরে তুলেছেন

*

*

আরও পড়ুন