Samsung IM Campaign_Oct’20

টিকটক ও উইচ্যাট ডাউনলোডে নিষেধাজ্ঞা রোববার থেকে

ট্রাম্পের অভিযোগ, টিকটক ও উইচ্যাট চীনে তথ্য পাচার করছে। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আর মাত্র দেড় দিন সময়। এর মধ্যেই টিকটক ও উইচ্যাট ডাউনলোড করে নিতে হবে গুগল প্লে ও অ্যাপস্টোর থেকে।

রোববার থেকে ডাউনলোডের উপর নিষেধাজ্ঞা কার্যকর হবে। এতে করে টিকটক ‌ও উইচ্যাট নতুন করে ডাউনলোড করা যাবে না। উইচ্যাটের মাধ্যমে সব ধরণের আর্থিক লেনদেনের সুবিধাও বন্ধ হবে।

বর্তমান টিককট ব্যবহারকারীরা অ্যাপটি ব্যবহারের সুযোগ পাবেন ১২ নভেম্বর পর্যন্ত। এ সময়ের মধ্যে কোনো সিকিউরিটি আপডেট পাবেন না ব্যবহারকারীরা। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সন্তুষ্ট করতে পারলে নিষেধাজ্ঞা এড়াতে পারবে টিকটক।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ব্যবসা নিয়ন্ত্রণের জন্য ওরাকলকে বেছে নেয় টিকটকের মূল কোম্পানি বাইটড্যান্স। ওরাকলকে টেকনোলজি পার্টনার বানানোর প্রস্তাব এখন হোয়াইট হাউজকে পাঠাবে তারা। এই প্রস্তাবের আওতায় যুক্তরাষ্ট্রের ব্যবসা বাইটড্যান্সের কাছেই থাকবে তবে অ্যাপটির ডেটা ম্যানেজমেন্টের ক্ষমতা থাকবে ওরাকলের হাতে। এছাড়া, বাইটড্যান্সের হেডকোয়ার্টার চীনের বাইরে সরিয়ে নেওয়ার প্রস্তাবও দিতে পারে বাইটড্যান্স।

এ বিষয়ে ট্রাম্প বলেন, খুব শীঘ্রই টিকটকের ব্যাপারে চুক্তি হবে। চীনের কাছ থেকে যুক্তরাষ্ট্র নিরাপত্তা চায়। টিকটক খুব ভালো কোম্পানি। জনপ্রিয়তাও অনেক। হয়তো প্রয়োজনীয় নিরাপত্তা পেলে অনেক মানুষকে (টিকটক ব্যবহারকারীকে) আমরা খুশি রাখতে পারবে।

গত জুলাইয়ে, ব্যবহারকারীদের ডেটা চুরির অভিযোগে টিকটককে নিষিদ্ধ করার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগস্টে এক নিবার্হী আদেশে সই করে টিকটক ও উইচ্যাটের সঙ্গে সব ধরণের বাণিজ্য সম্পর্ক ছিন্ন করার নির্দেশ দেন তিনি। এর জন্য সময় বেধে দেন ৪৫ দিন।

বিবিসি অবলম্বনে এজেড/ সেপ্টেম্বর ১৯/২০২০/১১৫৬

আরও পড়ুন

টিকটক নিষিদ্ধ ভুল নজির হবে : ইনস্টাগ্রাম সিইও

টিকটক বিক্রিতে নিতে হবে চীন সরকার অনুমতি!

টিকটকের অংশীদার হচ্ছে না মাইক্রোসফট

*

*

আরও পড়ুন