দেড় ঘণ্টায় করোনা টেস্ট, প্রযুক্তি নিয়ে আশাবাদী গবেষকরা

ছবি: ইম্পেরিয়াল কলেজ লন্ডন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: করোনাভাইরাসের সংক্রমণ নির্ণয়ে নতুন একটি র‍্যাপিড টেস্ট কিট আবিষ্কার করেছে ডিএনএ নাজ নামে একটি কোম্পানি।

তাদের দাবি, কিটটি কোনো বিশেষায়িত মেডিক্যাল ফ্যাসিলিটি ও বিশেষজ্ঞের উপস্থিতি ছাড়া ব্যবহার করা যাবে এবং এটি ৯০ মিনিটের মধ্যে ফল দিতে সক্ষম। কিটটি ইতিমধ্যে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস- এনএইচএসের আটটি হাসপাতালের ব্যবহৃত হচ্ছে।

আকারে একটি বক্সের আয়তনের সমান এই ডিভাইসটি। ডিভাইসের সোয়াব কার্টিজটি ডিস্পোজেবল অর্থাৎ প্রতিবার নতুন কার্টিজ ব্যবহার করে টেস্ট পরিচালনা করা যাবে। একটি ডিভাইস ব্যবহার করে দিনে ১৬টি টেস্ট করা সম্ভব।

Techshohor Youtube

ডিভাইসটি পরীক্ষা করে ভালো ফলাফল পেয়েছেন ইম্পেরিয়াল কলেজ অব লন্ডনের গবেষকরা। ৩৮৬ জনের উপর চালানো পরীক্ষা যায় যায় ৯৪ শতাংশ সময়ে ডিভাইসটি সঠিকভাবে করোনার সংক্রমণ নির্ণয় করতে সক্ষম। গবেষণাটি ল্যানসেট মাইক্রোবসে প্রকাশিত হয়েছে।

গবেষকরা এই ডিভাইস ব্যবহার করে প্রাপ্ত ফলাফলের বিষয়ে বেশ আশাবাদী। তাদের দাবী, অন্যান্য র‍্যাপিট টেস্টের ক্ষেত্রে কিছু বিষয়ে ছাড় দিয়ে চিন্তা করতে হয়, তবে এই কিটটি সবদিক বিবেচনায় ভালো ফলাফল দিচ্ছে।

যুক্তরাজ্য ইতোমধ্যে ৫০০০ ডিভাইস ও ৫৮ লাখ ডিস্পোজেবল কার্টিজের জন্য অর্ডার দিয়েছে। তবে, বিশেষজ্ঞরা যুক্তরাজ্যের সমন্বিত টেস্ট অ্যান্ড ট্রেস সিস্টেমের মধ্যে এই ডিভাইসের অন্তর্ভুক্তি এখনই দেখছেন না। যদিও, তারা মনে করেন দ্রুত একটি প্রাথমিক ধারনা বিষয়ক টেস্টের জন্য এই ডিভাইস ব্যবহার করা যেতে পারে।

আরও অনেক ক্ষেত্রেই এমন ডিভাইস কাজে আসতে পারে। যেমন ছোট স্টেডিয়ামে দর্শকদের প্রবেশপূর্ব টেস্টের জন্য এই ডিভাইসটি কাজে আসতে পারে।

এমআর/২০২০/সেপ্টেম্বর১৯/০৯১০

*

*

আরও পড়ুন