Samsung IM Campaign_Oct’20

ডিজিটাল নথিতে আসছে ৪৩ হাজার সরকারি দপ্তর

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের ৪৩ হাজার সরকারি দপ্তর ডিজিটাল নথি কার্যক্রমে নিয়ে আসতে কাজ করছে সরকার। যেখানে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সহ নতুন নতুন প্রযুক্তির সন্নিবেশ থাকবে।

শুক্রবার বিকালে পঞ্চগড়ে ‘সবুজপাতা’ নামে একটি অ্যাপ উদ্বোধন অনুষ্ঠানের ভিডিও কনফারেন্সে যোগ দিয়ে এ তথ্য জানান তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তৃণমূলে সুষ্ঠুভাবে সমাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি বাস্তাবায়নে কাজ করছে এই অ্যাপ। পঞ্চগড়ের বোদা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে অ্যাপটি উদ্বোধনে ছিলেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

ভিডিও কনফারেন্সে পলক বলেন, দেশের ৩৮০০  ইউনিয়ন ফাইবার অপটিক্যাল ক্যাবলের সংযোগে এসেছে। ১৮ হাজার সরকারি দপ্তরকে ইন্টারনেট কানেক্টিভিটি ও সিঙ্গেল নেটওয়ার্কের আওতায় নিয়ে আসা হয়েছে। 

‘ইতোমধ্যে ৮ হাজার দপ্তর ই-নথিতে এসেছে, ভিডিও কনফারেন্স সংযোগে এসেছে।  দেশের ৪৩ হাজার সরকারি দপ্তরে ডিজিটাল নথি কার্যক্রম বাস্তাবায়নের উদ্যোগ নেয়া হয়েছে । যেখানে আর্টিফিসিয়িাল ইন্টেলিজেন্সসহ নতুন নতুন প্রযুক্তি ব্যবহার থাকবে’ বলছিলেন প্রতিমন্ত্রী। 

জুনাইদ আহমেদ পলক বলেন,  ৫ বছরের মধ্যে  ২৮০০ সরকারি সেবা ডিজিটাইজ করে ফেলা হবে। ইতোমধ্যে ৯০০ সেবা ডিজিটাইজ হয়েছে। এই করোনার মধ্যেও বাংলাদেশ ডিজিটাল ক্লাসরুম হতে ডিজিটাল কোর্টরুম পর্যন্ত চালু রাখার যে সক্ষমতা দেখিয়েছে তা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ ভিশন বাস্তবায়নের কারণে।

সবুজপাতা নামের এ সফট্ওয়্যার ও মোবাইল অ্যাপটির প্রধান উপদেষ্টা ও উদ্যোক্তা রেলপথ মন্ত্রীর ছেলে কৌশিক নাহিয়ান নাবিদ।

কৌশিক জানান, অ্যাপে সুবিধাভোগীদের আঙুলের ছাপের মাধ্যমে চিহ্নিত করা যাবে। এতে সেবাগ্রহীতা আগেই জানবেন তার প্রাপ্য সুবিধা কবে পাচ্ছেন। ফলে সময় বাঁচবে, অহেতুক হয়রানিও হবে না।

এডি/২০২০/সেপ্টেম্বর১৮/২০৩০

*

*

আরও পড়ুন