আইপ্যাড এয়ারে ফ্ল্যাগশিপ এ১৪ প্রসেসর

আইপ্যাড এয়ার। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চতুর্থ প্রজন্মের আইপ্যাড এয়ার ও অষ্টম প্রজন্মের এন্ট্রিলেভেলের আইপ্যাড এনেছে অ্যাপল। ট্যাবলেট দুটির বিস্তারিত তুলে ধরা হলো নিচে।

আইপ্যাড এয়ার 

আইপ্যাড এয়ারের সঙ্গে আইপ্যাড প্রোয়ের ডিজাইনের বেশ মিল রয়েছে। সরু বেজেলের ডিভাইসটিতে আছে ১০.৯ ইঞ্চির লিকুইড রেটিনা ডিসপ্লে, যার রেজুলেশন ২৩৬০ বাই ১৬৪০ পিক্সেল। ফেইসআইডির বদলে এতে রয়েছে টাচআইডি ফিচার এবং লাইটেনিং পোর্টের জায়গা নিয়েছে ইউএসবি-সি পোর্ট। তবে এতে ফ্ল্যাগশিপ প্রসেসর এ ১৪ বয়োনিক চিপসেট দিতে কার্পণ্য করেনি অ্যাপল। একই চিপসেট দেখা যাবে আইফোন ১২ সিরিজে। চিপসেটটি ৫ ন্যানোমিটার প্রসেসের তৈরি। এর আগে কোনো ফোন কোম্পানি ৫ ন্যানোমিটার প্রসেসে তৈরি চিপসেট আনেনি।

এর রিয়ার ক্যামেরায় আছে ১২ মেগাপিক্সেল। সেলফির জন্য আছে ৭ মেগাপিক্সেল ক্যামেরা। আইপ্যাড এয়ার দিয়ে ফোরকে ভিডিও ধারণ করা যাবে।

শুধু ওয়াইফাই নেটওয়ার্ক সাপোর্ট করা ৬৪ জিবি স্টোরেজ সংস্করণের দাম হবে ৫৯৯ ডলার। ওয়াইফাই ও সেলুলার নেটওয়ার্ক ব্যবহারের সুবিধা চাইলে খরচ করতে হবে ৭২৯ ডলার। বিক্রি শুরু হবে অক্টোবর থেকে।

আইপ্যাড। ছবি : ইন্টারনেট

আইপ্যাড (অষ্টম প্রজন্ম)

এন্ট্রিলেভেলের আইপ্যাড এসেছে ২ বছর আগের প্রসেসর এ১২ বায়োনিক চিপসেট নিয়ে। বড় বেজেলসহ এতে রয়েছে ১০.২ ইঞ্চির ডিসপ্লে। ওয়াই-ফাই নেটওয়ার্ক সাপোর্ট করা ৩২ জিবি স্টোরেজ সংস্করণের দাম হবে ৩২৯ ডলার। ওয়াই-ফাই ও সেলুলার নেটওয়ার্ক সুবিধাসহ আইপ্যাডের দাম পড়বে ৪৫৯ ডলার।

১২৮ জিবি স্টোরেজ সংস্করণের দাম শুরু হবে ৪২৯ ডলার থেকে। আইপ্যাডের প্রি-অর্ডার শুরু হয়ে গেছে। বাজারে পাওয়া যাবে ১৮ সেপ্টেম্বর থেকে।

জিএসএমএরিনা অবলম্বনে এজেড/ সেপ্টেম্বর ১৬/২০২০/১২৩০

আরও পড়ুন – 

*

*

আরও পড়ুন