Techno Header Top

জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপ চালু

ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মোবাইল অ্যাপের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীকে চিকিৎসা সেবা দিতে ‘জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপ’ চালু করা হয়েছে।

বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির উদ্যোগে তৈরি অ্যাপটির মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছ থেকে ভিডিও কলে বিনা মূল্যে প্রয়োজনীয় চিকিৎসা সেবা নিতে পারবেন রোগীরা।

মঙ্গলবার সকালে জুম ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ওবায়দুল কাদের বলেন, শহর থেকে গ্রামের প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেটের মাধ্যমে চিকিৎসা সেবা পৌঁছে দেবার যে প্রক্রিয়া এটিই টেলিমেডিসিন নামে পরিচিত। এই অ্যাপে রোগীদের তথ্য সংরক্ষিত থাকবে ফলে এই তথ্য পরবর্তীতে রোগ নিয়ন্ত্রণে গবেষণার কাজে ব্যবহার করা যাবে। যে চিকিৎসকরা সার্বক্ষণিক সেবা দেবেন তাদেরকে আগাম ধন্যবাদ।

ভিডিও কলে উদ্বোধন করা হয় অ্যাপটি। ছবি : ইন্টারনেট

স্বাগত বক্তব্যে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং উপকমিটির সদস্য সচিব প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, মহামারি দেখা দেওয়ার পর থেকেই আমরা ‘জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপ’ নিয়ে কাজ শুরু করি। অ্যাপে ক্যাটেগরিভিত্তিক বিশেষজ্ঞ ডাক্তারের তালিকা, অ্যাপয়েন্টমেন্ট সিস্টেম, মেডিকেল রেকর্ড আপলোড ও প্রোফাইল ম্যানেজমেন্টের সুবিধা রয়েছে।

অনলাইন সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও উপকমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. হোসেন মনসুর। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইইবির সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. রনক আহসান। আলোচক হিসেবে ছিলেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য অধ্যাপক প্রকৌশলী ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম। এছাড়া, অ্যাপ সম্পর্কে বিস্তারিত জানান প্রকৌশলী আবু হাসান মাসুদ।

আপাতত শুধু অ্যান্ড্রয়েড ফোনেই অ্যাপটি ব্যবহার করা যাবে। শীঘ্রই অ্যাপটি আইওএস প্ল্যাটফর্মের জন্যেও আনা হবে।

এজেড/ সেপ্টেম্বর ১৫/২০২০/১৩৫৫

আরও পড়ুন –

প্রান্তিক মানুষকে চিকিৎসা সেবা দিতে আসছে জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপ

দেশে বেড়েছে টেলিমেডিসিন সেবা

টেলিমেডিসিন কার্যক্রমে আরও ২৫ স্বাস্থ্যকেন্দ্র

*

*

আরও পড়ুন