Techno Header Top and Before feature image

টিকটকের অংশীদার হচ্ছে না মাইক্রোসফট

শর্ট ভিডিও তৈরির অ্যাপ টিকটক। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : টিকটকের যুক্তরাষ্ট্রের ব্যবসা নিয়ন্ত্রণ করবে না মাইক্রোসফট। নিলামে সফটওয়্যার নির্মাতা কোম্পানি ওরাকলের কাছে হেরে যাওয়ায় যুক্তরাষ্ট্রের টেকনোলোজি পার্টনার হিসেবে তাদেরকে বেছে নেয়নি বাইটড্যান্স।

যুক্তরাষ্ট্রের ব্যবসার আংশিক কার্যক্রম বিক্রি না করার বিষয়টি আনুষ্ঠানিকভাবে মাইক্রোসফটকে জানিয়েছে তারা।

ওরাকলকে টেকনোলজি পার্টনার বানানোর প্রস্তাব এখন হোয়াইট হাউজকে পাঠাবে বাইটড্যান্স। এই প্রস্তাবের আওতায় যুক্তরাষ্ট্রের ব্যবসা বাইটড্যান্সের কাছেই থাকবে তবে অ্যাপটির ডেটা ম্যানেমেন্টের ক্ষমতা থাকবে ওরাকলের হাতে। এছাড়া, বাইটড্যান্সের হেডকোয়ার্টার চীনের বাইরে সরিয়ে নেওয়ার প্রস্তাবও দিতে পারে বাইটড্যান্স।

ওরাকলের সহ-প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ল্যারি এলিসনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সর্ম্পক ভালো। ট্রাম্প নিজেও জানিয়েছেন, টিকটিকের যুক্তরাষ্ট্রের ব্যবসা কেনার ব্যাপারে ওরাকলের প্রতি তার সমর্থন রয়েছে।

গত জুলাইয়ে, ব্যবহারকারীদের ডেটা চুরির অভিযোগে টিকটককে নিষিদ্ধ করার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপরই টিকটক কেনার আগ্রহ প্রকাশ করে মাইক্রোসফট। এমনকি তারা অস্ট্রেলিয়া, কানাডা ও নিউজিল্যান্ডের ব্যবসা কিনতেও রাজি ছিলো তারা। ফলে মাইক্রোসফটকে বাদ দিয়ে ওরাকলকে পার্টনার হিসেবে বেছে নেওয়ায় অনেকেই অবাক হয়েছেন।

দ্য ভার্জ অবলম্বনে এজেড/ সেপ্টেম্বর ১৪/২০২০/১২২০

আরও পড়ুন –

টিকটক নিষিদ্ধ ভুল নজির হবে : ইনস্টাগ্রাম সিইও

টিকটক কেনার দৌড়ে সামিল যেসব মার্কিন কোম্পানি

যুক্তরাষ্ট্র থেকে প্রায় চার লাখ ভিডিও সরালো টিকটক

স্বচ্ছতা প্রমাণে ওয়েবসাইট চালু টিকটকের

*

*

আরও পড়ুন