এনভিডিয়ার কাছে বিক্রি হলো এআরএম

এআরএম চিপ। ছবি : বিবিসি
Evaly in News page (Banner-2)

টেক শহর কনেটন্ট কাউন্সিলর : সফটব্যাংক মালিকানাধীন এআরএমকে ৪০০০ কোটি ডলারে কিনে নিয়েছে গ্রাফিক্স চিপ তৈরির কোম্পানি এনভিডিয়া।

চুক্তি অনুযায়ী, সফটব্যাংককে ২১০০ কোটি ডলারের শেয়ার ও ১২০০ কোটি ডলার নগদ দেবে এনভিডিয়া। পরবর্তীতে লক্ষ্যমাত্রা পূরণ হলে আরও ৫০০ কোটি ডলার পাবে সফটব্যাংক। এছাড়াও, ইক্যুইটি হিসেবে ১৫০ কোটি ডলার পাবেন এআরএমের কর্মীরা।

এনভিডিয়া জানিয়েছে, অধিগ্রহণের ফলে এআরএমের ওপেন লাইসেন্সিং মডেলে কোনো পরিবর্তন আসবে না। হেডকোয়ার্টারও যুক্তরাজ্য থেকে সরানো হবে না।

কেমব্রিজভিত্তিক এআরএম প্রতিষ্ঠিত হয় ১৯৯০ সালে। জাপানিজ টেক জায়ান্ট সফটব্যাংক ২০১৬ সালে এআরএম-কে অধিগ্রহণ করে ৩১০০ কোটি ডলারে। এরপরই কোম্পানিটির কদর বেড়ে যায় এবং এআরএম-ভিত্তিক সার্ফেস ল্যাপটপ বাজারে আনে মাইক্রোসফট।

স্যামসাং, অ্যাপল, হুয়াওয়ে ও কোয়ালকম এআরএমের ডিজাইনে চিপ তৈরি করেছে। এযাবৎ পর্যন্ত তাদের ডিজাইনের উপর ভিত্তি করে ১৮০ বিলিয়ন চিপ বানানো হয়েছে। এছাড়াও, তারা কম্পিউটার চিপ ও ইনস্ট্রাকশন সেট নির্মাণ করে। ইনস্ট্রাকশন সেটের মাধ্যমেই প্রসেসরকে নিয়ন্ত্রণ করে সফটওয়্যার।

এনভিডিয়া জিপিইউ তৈরির কোম্পানি। সিপিইউ ডিজাইনে তারা এতোদিন সুবিধা করতে পারেনি। এবার এআরএমকে কিনে নেওয়ার মাধ্যমে সে ঘাটতি পূরণ করতে যাচ্ছে তারা।

ক্যালিফোর্নিয়া ভিত্তিক এনভিডিয়া গত জুলাইয়ে ইন্টেলকেও কিনে নেয়। বর্তমানে এনভিডিয়াই বিশ্বের সবচেয়ে মূল্যবান চিপ নির্মাতা কোম্পানি।

বিবিসি ও দ্য ভার্জ অবলম্বনে এজেড/ সেপ্টেম্বর ১৪/২০২০/১১২৭

*

*

আরও পড়ুন