অ্যাপলের শর্তে রাজি নয় মাইক্রোসফট

মাইক্রোসফটের এক্সক্লাউড চলবে না অ্যাপ স্টোরে। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপ স্টোরের নীতিমালায় শিথিলতা এনেছে অ্যাপল। এখন থেকে গেইমিং স্ট্রিমিং সার্ভিসগুলো আইওএস ও আইপ্যাডওএস প্ল্যাটফর্মেও চলবে।

তবে অ্যাপ স্টোরে স্ট্রিমিং অ্যাপ রাখার জন্য যে শর্ত দেওয়া হয়েছে তাতে খুশি নয় মাইক্রোসফট।

এক বিবৃতিতে তারা জানায়, অ্যাপ স্টোরের নতুন নীতিমালা ব্যবহারকারীদেরকে ভালো অভিজ্ঞতা দেবে না। গেইমাররা অ্যাপে সরাসরি ক্যাটালগ দেখে গেইম খেলতে বসে যায়। স্ট্রিমিং প্ল্যাটফর্মের প্রতিটি গেইম আলাদা অ্যাপ হিসেবে ডাউনলোড করতে তারা বাধ্য হয় না।

Techshohor Youtube

অ্যাপ স্টোরের নতুন নীতিমালা অনুযায়ী, স্ট্রিমিং সার্ভিস অ্যাপগুলো ডাউনলোডের সুযোগ পাবেন আইওএস ব্যবহারকারীরা। তবে স্ট্রিমিং সার্ভিসের ক্যাটালগে থাকা গেইমগুলো আলাদা আলাদা অ্যাপ হিসেবে ডাউনলোড করতে হবে। সব গেইম একটি স্ট্রিমিং সার্ভিস অ্যাপের মধ্যে পাওয়া যাবে না।

নতুন এই শর্তে রাজি হয়নি মাইক্রোসফট ও গুগল। ফলে তাদের গেইমিং স্ট্রিমিং সার্ভিস অ্যাপ এক্সক্লাউড ও স্টেডিয়া পাওয়া যাবে না অ্যাপ স্টোরে।

প্রতিটি অ্যাপের ইন-অ্যাপ পার্চেস থেকে ৩০ শতাংশ কমিশন কেটে রাখে অ্যাপল। তাই অ্যাপগুলো এ শর্ত পূরণ করছে কিনা তা পর্যবেক্ষণ করতে নীতিমালায় পরিবর্তন এনেছে তারা।

গত মাসে, ইন-অ্যাপ পার্চেস থেকে ৩০ শতাংশ কমিশন কেটে নেওয়ার ইস্যুতে অ্যাপলের নামে মামলা করে এপিক গেইমস। এরপর অ্যাপ স্টোর থেকে ফোর্টনাইটসহ ডেভেলপার কোম্পানিটির অন্যান্য গেইম সরিয়ে ফেলে অ্যাপল।

ইউবারগিজমো অবলম্বনে এজেড/ সেপ্টেম্বর ১৩/২০২০/১১৩০

আরও পড়ুন –

এপিক গেইমের কাছে ক্ষতিপূরণ দাবি অ্যাপলের

এপিক গেইমসের অ্যাকাউন্ট সরালো অ্যাপল

ইন-অ্যাপ পার্চেস শর্ত : বিপদে অ্যাপল

*

*

আরও পড়ুন