আমরা ভিএমওয়্যার বিক্রি করি না : মাইকেল ডেল

ডেলের প্রতিষ্ঠাতা মাইকেল ডেল। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ডেল টেকনোলজিসের প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মাইকেল ডেল বলেছেন তারা ভিএমওয়্যার বিক্রি করেন না।

তিনি বলেছেন, ভিএমওয়্যারের ৮১ শতাংশ অংশীদার কোম্পানির প্রস্তাবিত মূলধন কাঠামোকে আরও সহজ করবে, নমনীয়তা বাড়িয়ে তুলবে। তবে কোনোভাবেই দুটি প্রতিষ্ঠানের প্রযুক্তি এবং বাজারের যে অংশীদারিত্ব তাকে প্রভাবিত করবে না।

দেখুন, আমরা বিশ্বাস করি এই আনুষাঙ্গিকতা লাভ করায় দুটি প্রতিষ্ঠানের স্টেক হোল্ডাররাই উপকৃত হবেন, বলেন তিনি।

মাইকেল ডেল বলেন, এর ফলে এই মূলধন কাঠামোকে সহজতর করে তুলবে, কৌশলগত যে নমনীয়তা তাও বাড়বে, দুটি প্রতিষ্ঠানেরই এেক্ষত্রে সুবিধা হবে। পরস্পরের মধ্যে যে উপকারী কৌশল এবং বাণিজ্যিক অংশীদারিত্ব তা বহু বছর থেকেই চলে আসছে। একসঙ্গে কাজ করা হচ্ছে, কাজ অব্যাহত রয়েছে।

মাইকেল ডেল সংবাদ মাধ্যম সিএনআরকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা জানিয়েছেন।

মাইকেল ডেল বলেছেন, দেখুন, এখানে অনেকেরই বোঝার ক্ষেত্রে কিছুটা ভুল রয়ে গেছে। অনেকেই মনে করেন আমরা ভিএওয়্যার বিক্রি করি। কিন্তু আমরা সেটা বিক্রি করি না। আমাদের অন্য যে ব্যবসা সেটা খুবই ভালো।

ডেল বলেন, আমরা যে কাঠামোতে ব্যবসা করছি সেটা প্রতি বছরই প্রবৃদ্ধি লাভ করছে। তবে এটি আমাদের শেয়ারহোল্ডার যারা আছেন তাদের জন্য একটি আলাদা সেবার মান তৈরি করে। কিন্তু এটি কোনোভাবেই ভিএমওয়্যারের সঙ্গে আমাদের যে ব্যবসায়িক কৌশল সেটির ভিন্নতা আনে না।

জুলাইয়ে টেক্সাসভিত্তিক প্রতিষ্ঠানটির প্রাথমিক অবস্থায় ৮১ শতাংশ অংশীদারিত্ব নিতে ৯১ বিলিয়ন ডলার দেবার কথা হয়। যেটা ইএমসি ২০১৬ সালে ৬৭ বিলিয়ন মার্কিন ডলারে অধিগ্রহণ করেছে।

মাইকেল ডেল অবশ্য বলেছেন, ভিএমওয়্যার এবং ডেল টেকনোলজিস মিলিয়ে নতুন নতুন উদ্ভাবন আনার কাজ করছে। এতে করে দুই প্রতিষ্ঠানেরই পার্টনার ও শেয়ারহোল্ডাররা উপকৃত হবেন।

অবশ্য যদি এই অধিগ্রহণ শেষ পর্যন্ত হয়েই যায় তাহলে ভিএমওয়্যারের শেয়ারহোল্ডাররা ভালো পরিমাণে ডিভিডেন্ট পাবেন।

বর্তমানে ডেল টেকনোলজিসে মাইকেলে ডেলের শেয়ার রয়েছে ৫২ শতাংশ। যেখানে সিলভার লেকের ১৪ শতাংশ শেয়ার রয়েছে। অন্যদিকে যদি শেষ পযর্ণ্ত সফলভাবে ভিএমওয়্যারের শেয়ার কিনেই নেয় ডেল তাহলে ষেকানে মাইকেল ডেলের শেয়ারের পরিমাণ দাঁড়াবে ৪২ শতাংশ এবং সিলভার লেকের ১১ শতাংশ।

ইন্টারনেট অবলম্বনে ইএইচ/সেপ্টে১২/২০২০/২২৩৩

*

*