Techno Header Top and Before feature image

নতুনত্ব আনবে আইওএস ১৪

অ্যাপ লাইব্রেরি। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আর মাত্র ৩ দিনের অপেক্ষা। এরপরই আইওএস ১৪ এর পূর্ণাঙ্গ রূপ নিয়ে হাজির হবে অ্যাপল।

জুলাই থেকেই পরীক্ষামূলকভাবে আইওএসের নতুন সংস্করণের পাবলিক বেটা ইনস্টল করে ব্যবহার করা যাচ্ছে। আইওএস ১৪ এর গুরুত্বপূর্ণ কয়েকটি ফিচার সম্পর্কে আগেই জানিয়েছে অ্যাপল। এবার আরও কিছু ফিচারের কথা জানিয়েছে সংবাদ মাধ্যম সিনেট। নিচে ফিচারগুলো সম্পর্কে ধারণা দেওয়া হলো।

১. ম্যাসেজে ট্যাগ করার সুবিধা

আইম্যাসেজের গ্রুপ চ্যাটে নির্দিষ্ট কারও ম্যাসেজের রিপ্লাই দিতে থাকবে ট্যাগ করার সুবিধা।

২. পিন কনভারসেশন

যাদের সঙ্গে ম্যাসেজ আদান-প্রদান বেশি হয় তাদের নাম পিন করে টপে রাখা যাবে। ফলে কনট্যাক্ট লিস্ট খুঁজে নাম বের করার প্রয়োজন পড়বে না।

৩. ট্রান্সলেট অ্যাপ

ট্রান্সলেট নামে নতুন একটি বিল্ট-ইন অ্যাপ আনছে অ্যাপল। এতে ইংরেজি, ম্যান্ডারিন চাইনিজ, ফ্রেঞ্চ, জার্মান, রাশিয়ান,স্প্যানিশ, ইতালিয়ান, জাপানিজ, অ্যারাবিক ও কোরিয়ানসহ ১১টি ভাষা অনুবাদের সুযোগ থাকবে।

অ্যাপটিতে ভয়েস-টু-টেক্সট অপশন থাকবে। অর্থাৎ শব্দ উচ্চারণ করে তা লেখায় রূপান্তর করা যাবে।

৪. অ্যাপ লাইব্রেরি

অ্যাপ ড্রয়ারে বিভিন্ন সেকশন অনুযায়ী অ্যাপ ভাগ করে রাখা যাবে। অর্থাৎ ভিডিও স্ট্রিমিং অ্যাপগুলো এক সেকশনে, গেইমগুলো আরেক সেকশনে ও সোশ্যাল মিডিয়া অ্যাপগুলো আরেক সেকশনে থাকবে। সার্চ বক্স থেকেও অ্যাপগুলো খুঁজে নেওয়া যাবে।

৫. পিকচার-ইন-পিকচার-ভিডিও

ভিডিও দেখার সুবিধার্থে অ্যাপল আনছে পিকচার-ইন-পিকচার-ভিডিও নামের একটি ফিচার। অন্য অ্যাপে ঢুকলে বা হোম স্ক্রিনে গেলেও ভিডিও চলতে থাকবে। চ্যাট করতে করতে ভিডিও দেখতে সমস্যা হলে তা ড্র্যাগ করে সরিয়েও রাখা যাবে। এতে সাউন্ড চলতে থাকবে কিন্তু ভিডিও দেখা যাবে না।

৬. উইজেট গ্যালারি 

সময় দেখতে, আবহাওয়ার খবর জানতে উইজেট গ্যালারি কাস্টমাইজ করা যাবে। চাইলে হোম স্ক্রিনজুড়ে আবহাওয়া সংক্রান্ত তথ্য দেখা যাবে।

এছাড়াও, ছোট খাটো আরও কিছু পরিবর্তন দেখা যাবে আইওএস ১৪ সংস্করণে। আগামী ১৫ সেপ্টেম্বরের ইভেন্ট বিস্তারিত জানাবে অ্যাপল।

সিনেট অবলম্বনে এজেড/ সেপ্টেম্বর ১২/২০২০/১৪১৮

*

*

আরও পড়ুন