এপিক গেইমের কাছে ক্ষতিপূরণ দাবি অ্যাপলের

এপিক গেইমসের তৈরি ভিডিও গেইম ফোর্টনাইট। ছবি : টেকশহর
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন-অ্যাপ পার্চেস পেইমেন্ট বিতর্কে আনুষ্ঠানিকভাবে ফোর্টনাইটের ডেভেলপার কোম্পানি এপিকের বিরুদ্ধে অভিযোগ এনেছে অ্যাপল।

আদালতে দায়ের করা এক অভিযোগে অ্যাপ স্টোরের ফি ও অন্যান্য ক্ষতিপূরণ দাবি করে তারা। একইসঙ্গে এপিক যাতে সরাসরি নিজেদের ইন-অ্যাপ পার্চেস সিস্টেম ব্যবহার করতে না পারে সে বিষয়ও আদালতে হস্তক্ষেপ চেয়েছে টেক জায়ান্টটি।

অ্যাপল জানিয়েছে, অ্যাপ স্টোরে শুধু অ্যাপ রাখলেই হয় না, এগুলোর সিকিউরিটি আপডেট পাঠানো, নতুন ফিচার ও বিজ্ঞাপন দেখানোর কাজও তারা করে। অ্যাপল ডিভাইসের মাধ্যমে এপিক গেইমস তাদের অ্যাপগুলো থেকে ৫০০ মিলিয়ন ডলার আয় করেছে। অ্যাপ স্টোরে ফোর্টনাইটের প্রচারণাও চালানো হয়েছে। অ্যাপলের কমিউনিকেশন স্ট্র্যাটেজির মাধ্যমেও তারা সুবিধা ভোগ করেছে।

অ্যাপল ও ফোর্টনাইটের নির্মাতা কোম্পানি এপিক গেইমসের বিরোধ শুরু হয় আগস্টের শুরুতে।

অ্যাপ স্টোরকে এড়িয়ে সরাসরি এপিক গেইমসের ওয়েবসাইট থেকে ইন-অ্যাপ পার্চেস ডিসকাউন্ট পাচ্ছিলো গেইমাররা। এতে ইন-অ্যাপ পার্চেস থেকে প্রাপ্ত ৩০ শতাংশ অর্থ থেকে বঞ্চিত হচ্ছিলো অ্যাপল। ফলে নীতিমালা ভঙের দায়ে ফোর্টনাইট গেইমটি অ্যাপ স্টোর থেকে সরিয়ে ফেলে অ্যাপল। এতে অ্যাপলের বিরুদ্ধে মামলা করে এপিক গেইমস। শীঘ্রই তাদের এই আইনি লড়াই শেষ হওয়ার কোনো সম্ভাবনা নেই।

সিনেট অবলম্বনে এজেড/ সেপ্টেম্বর ০৯/২০২০/১৩৩৮

আরও পড়ুন –

এপিক গেইমসের অ্যাকাউন্ট সরালো অ্যাপল

অ্যাপ স্টোরে ফিরতে আদালতে আবেদন এপিকের

ইন-অ্যাপ পার্চেস শর্ত : বিপদে অ্যাপল

*

*

আরও পড়ুন