প্রশিক্ষণ ব্যবস্থাপনা সিস্টেম উদ্বোধন

যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষণ ব্যবস্থাপনা সিস্টেম উদ্বোধন। ছবি : সৌজন্যে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাস্পায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রামের উদ্যোগে ‘দক্ষতা, কর্মসংস্থান ও এন্টারপ্রনারশিপ বিষয়ক সমন্বিত ইন্টিলিজেন্স প্ল্যাটফর্ম’-এর আওতায় যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষণ ব্যবস্থাপনা সিস্টেম উদ্বোধন করা হয়েছে।

অনলাইনে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মো. আখতার হোসেন এবং এটুআইয়ের প্রকল্প পরিচালক ড. মো. আব্দুল মান্নান। যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক আখতারুজ জামান খান কবিরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে এটুআই-এর পলিসি স্পেশালিস্ট ও ফিউচার অব ওয়ার্ক ল্যাব লিড আসাদ-উজ-জামান প্রশিক্ষণ ব্যবস্থাপনা সিস্টেম সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। এ সময় স্বাগত বক্তব্য রাখেন যুব উন্নয়ন অধিদপ্তরের পরিচালক মো. এরশাদ-উর-রশীদ।

যুব উন্নয়ন অধিদপ্তর-এর এই সিস্টেমটি প্রশিক্ষণার্থী, ট্রেনিং সেন্টার এবং ইন্ড্রাস্ট্রির একটি ম্যাচ-মেকিং প্ল্যাটফর্ম, যার মাধ্যমে অনলাইনে প্রশিক্ষণ ব্যবস্থাপনা, ইন্ডাস্ট্রি লিংকেজ, বেকার যুবকদের জব প্লেসমেন্ট করা সম্ভব হবে। প্ল্যাটফর্মটির মাধ্যমে যুব উন্নয়ন অধিদপ্তর দেশব্যাপী সকল দক্ষতা উন্নয়ন উদ্যোগসমূহ অনলাইনে মনিটরিং করতে পারবে এবং রিয়েল টাইম ডেটা বিশ্লেষণের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে। অধিদপ্তরের আওতাধীন সকল প্রশিক্ষণ প্রদানকারী সেন্টারসমূহ এই সিস্টেমের মাধ্যমে তাদের কোর্স ও পরীক্ষাসমূহ অনলাইনে ব্যবস্থাপনা এবং বেকার যুবকদের অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবে। এছাড়া উপজেলা ও জেলা পর্যায়ের ট্রেনিং সেন্টার তাদের রিপোর্টিং অনলাইনে করতে পারবে। এই সিস্টেমটিতে পর্যায়ক্রমে প্রশিক্ষণার্থীদের স্বয়ংক্রিয়ভাবে মূল্যায়ন, পেমেন্ট ব্যবস্থাপনা, ক্যারিয়ার কাউন্সিলিং, কেন্দ্রীয় ইয়ুথ ডেটাবেজ, সাপ্লাই ও ডিমান্ড সাইড-এর রিয়েল টাইম ডেটা ইত্যাদি সেবাসমূহ যুক্ত করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, যুব উন্নয়ন অধিদপ্তর এবং এটুআই-এর ঊর্ধ্বতন কর্মকর্তাগণ যুক্ত ছিলেন।

ইএইচ/সেপ্টে৮/২০২০/১৯০৬

আরও পড়ুন –

করোনাভাইরাস সম্পর্কে তথ্য দিতে এটুআইয়ের ওয়েবসাইট

আন্তর্জাতিক পুরস্কারের চূড়ান্ত পর্বে এটুআইয়ের উদ্যোগ

মানসম্মত শিক্ষা দিতে একজোট এটুআই ও শিক্ষা অধিদপ্তর

*

*

আরও পড়ুন