Samsung IM Campaign_Oct’20

ডিজিটাল নিরাপত্তা আইন মেনে চলবে ফেইসবুক

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর সঙ্গে বৈঠকে ফেইসবুক কর্তৃপক্ষ। ছবি : ডাক ও টেলিযোগাযোগ বিভাগ
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  ফেইসবুককে বাংলাদেশের ডিজিটাল নিরাপত্তা আইনসহ প্রচলিত সব আইনবিধি মেনে চলতে বলেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

সোমবার ফেইসবুকের আঞ্চলিক সদরদপ্তর সিঙ্গাপুরের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে এ কথা বলেন মন্ত্রী।

বৈঠকে ফেইসবুক কর্তৃপক্ষ ডিজিটাল নিরাপত্তা আইন, কর ও ভ্যাট বিষয়ক আইন মেনে চলবে বলেও জানায়।

প্রায় তিন ঘন্টাব্যাপী ওই বৈঠকে নাগরিক সুরক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় প্রত্যয়ের বিষয়টি প্রাধান্য পায়।

মোস্তাফা জব্বার বলেন, ‘আমাদের দেশ, আমাদের সমাজ, আমাদের নাগরিকদের ফেইসবুকের নিরাপদ ব্যবহারের সুযোগ দিতে হবে।

বাংলাদেশের আইন, আবহমান বাংলার চিরায়ত সংস্কৃতি, মূল্যবোধ এবং নিয়মনীতির কথা মনে করিয়ে দিয়ে তিনি বলেন, বাংলাদেশে আইন আছে, সেই আইন মোতাবেক ফেইসবুককে কনটেন্ট এবং অন্যান্য বিষয়গুলো বাস্তবায়ন করতে হবে।

দেশ ও বিদেশ হতে রাষ্ট্রীয়, সামাজিক এবং ব্যক্তিগত নিরাপত্তা ও সম্মান বিঘ্নিতকর মিথ্যা, গুজব বা অপপ্রচারমূলক উপাত্ত প্রচার ঠেকানোসহ  সন্ত্রাস, জঙ্গীবাদ, সাম্প্রদায়িকতা, রাষ্ট্রদ্রোহিতা, পর্নগ্রাফি ও বাংলাদেশের সামাজিক-সাংস্কৃতিক মূল্যবোধবিরোধী উপাত্ত প্রচার না করতে ফেইসবুককে বলেন মন্ত্রী। 

রিসেলার নিয়োগ, জাতীয় রাজস্ব বোর্ডকে কর প্রদানে প্রতিনিধি নিয়োগ এবং বাংলা ভাষার সঠিক অনুবাদ ও প্রয়োগের প্রয়োজনীয়তার কথাও ফেইসবুককে স্মরণ করিয়ে দেন মোস্তাফা জব্বার।

ফেইসবুক কর্তৃপক্ষ বিষয়গুলো গুরুত্বের সাথে দেখার বিষয়ে মন্ত্রীকে আশ্বাস প্রদান করেন এবং ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮, কর ও ভ্যাট বিষয়ক আইন মেনে চলার কথা বলেন।

বৈঠকে বাংলাদেশ বিষয়ক কর্মকর্তা নিয়োগ দেয়ার কথা জানায় ফেইসবুক।

বৈঠকে বিটিআরসির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোস্তাফা কামাল, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (ট্যাক্স পলিসি) আলমগীর হোসেন, ফার্স্ট সেক্রেটারি কাজী ফরিদ উদ্দিন এবং বিটিআরসির সিনিয়র সহকারি পরিচালক তৌসিফ শাহরিয়ার ও আমজাদ হোসেনস উপস্থিত ছিলেন।

ফেইসবুকের পক্ষে ছিলেন ফেইসবুকের হেড অব সেফটি বিক্রম সেনগ, পাবলিক পলিসি বিষয়ক পরিচালক অশ্বিনী রানা, নবনিযুক্ত বাংলাদেশ বিষয়ক কর্মকর্তা সাবহানাজ রশিদ দিয়া এবং ফেইসবুক মোবাইল পার্টনার বিভাগের ইরাম ইকবাল।

এডি/২০২০/সেপ্টেম্বর০৭/১৭২০

আরও পড়ুন

দেশে ডিজিটাল সিকিউরিটি আইনে চলবে ফেইসবুক, থাকবে প্রতিনিধি

ফেইসবুককে ডিজিটাল সিকিউরিটি আইন ধরিয়ে দিলেন মোস্তাফা জব্বার

ডিজিটাল নিরাপত্তা আইন ফেইসবুক-হোয়াটসঅ্যাপ নিয়ন্ত্রণে নয়

*

*

আরও পড়ুন