ব্যাটারি ছাড়াই আজীবন চলবে যে গেইমিং কনসোল!

নতুন গেইমিং কনসোল গেইম বয়। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিজ্ঞানীরা নতুন একটি গেইমিং কনসোল আবিষ্কারের কথা জানিয়েছেন। যে কনসোলটি ব্যাটারি ছাড়াই চলতে পারবে আজীবন।

নতুন কনসোলটির নাম দেয়া হয়েছে গেইম বয়। এটি দেখতে খেলনা কিছু মনে হলেও এটি দিয়েই খেলা যাবে গেইম।

নেদারল্যান্ডসের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সি এবং ডেলফট ইউসিভার্সিটি অব টেকনোলজির গবেষকরা বলেছেন, গেইম বয় এমন কনসোল যা দেখতে খেলনা মনে হতে পারে। কিন্তু এটা আসলে ভিডিও গেইমিং কনসোল। এটা ব্যাটারি ছাড়াই জীবনভর ব্যবহার করা যাবে।

গবেষকরা জানিয়েছেন, কনসোলটি এমন এক পদ্ধতিতে তৈরি করা হয়েছে যেখানে এর ব্যাটারি শক্তির মূল উৎস সূর্য। এমনকি এটি শক্তি সংগ্রহ করবে ব্যবহারকারীর কাছ থেকেও। যখন এটি ব্যবহার করা হবে তখন ব্যবহারকারীর হাত থেকেই এটি শক্তি নেবে এবং নিজে সচল থাকবে।

জোসিয়া হেস্টার নামের এক গবেষক ও এই প্রকল্পের সহ-পরিচালক জানান, যখন ব্যবহারকারী এটি দিয়ে গেইম খেলতে শুরু করবেন, বাটন প্রেস করার সঙ্গে সঙ্গে একটা শক্তি তার কাছ থেকে সংগ্রহ করে নেবে কনসোলটি। ফলে এটির সচল থাকা নিয়ে কোনো ধরনের দুঃশ্চিন্তা করতে হবে না।

মূলত গেইমররা দীর্ঘ সময় ধরে একটানা গেইম খেলেন। সেসময় কনসোলে চার্জ দেওয়ার বিষয়টি অনেক সশয় বিরক্তিকর এবং খেলায় মনোযোগ ধরে রাখতে পারে না। এমন চিন্তা থেকেই নতুন এই গেইম বয় উদ্ভাবন বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা।

ইন্টারনেট অবলম্বনে ইএইচ/সেপ্টে০৭/২০২০/১২০০

*

*