Samsung IM Campaign_Oct’20

অ্যাপ স্টোরে ফিরতে আদালতে আবেদন এপিকের

আইফোনে ফোর্টনাইট। ছবি : টেকশহর
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপ স্টোরে পুনরায় ফোর্টনাইট ফেরাতে আদালতের কাছে আবেদন করেছে ডেভেলপার কোম্পানি এপিক গেইমস।

আবেদনে তারা বলে, অন্তত ১১৬ মিলিয়ন গেইমার আইওএস প্ল্যাটফর্মে ফোর্টনাইট খেলেন। নিনটেন্ডো সুইচ, এক্সবক্স, প্লেস্টেশন, পিসি ও অ্যান্ড্রয়েডের চেয়ে আইওএস প্ল্যাটফর্মেই বেশি সংখ্যক মানুষ গেইমটি খেলেন। দীর্ঘদিন ধরেই, অ্যাপলের অনিয়ম সহ্য করছেন ডেভেলপাররা। তাদের একচেটিয়া নীতির বিরুদ্ধে চ্যালেঞ্জ জানালে অন্যরা ক্ষতির সম্মুখীন হন। এর প্রমাণ সাম্প্রতিক ঘটনাগুলোতে পাওয়া গেছে।

অ্যাপলের অনিয়মকে চ্যালেঞ্জ করায় প্রতিশোধ হিসেবে ফোর্টনাইট ব্লক করা হয়েছে। এ কাজ থেকে অ্যাপলকে বিরত রাখতেই আবেদন গেইমিং কোম্পানিটি।

এ বিষয়ে অ্যাপল বলে, আদালত ইতোমধ্যে তাদেরকে অ্যাপ স্টোরের গাইডলাইন মেনে চলার নির্দেশ দিয়েছে। এই নীতিমালা গত এক দশক ধরে তারা মেনে চলছে। আশা করি, ভবিষ্যতে আবারও আমরা একসঙ্গে কাজ করতে পারবো। তবে এ মুহূর্তে তা সম্ভব নয়।

অ্যাপল ও ফোর্টনাইটের নির্মাতা কোম্পানি এপিক গেইমসের বিরোধ শুরু হয় আগস্টের শুরুতে।

অ্যাপ স্টোরকে এড়িয়ে সরাসরি এপিক গেইমসের ওয়েবসাইট থেকে ইন-অ্যাপ পার্চেসে ডিসকাউন্ট পাচ্ছিলো গেইমাররা। এতে ইন-অ্যাপ পার্চেস থেকে প্রাপ্ত ৩০ শতাংশ অর্থ থেকে বঞ্চিত হচ্ছিলো অ্যাপল। ফলে নীতিমালা ভঙের দায়ে ফোর্টনাইট গেইমটি অ্যাপ স্টোর থেকে সরিয়ে ফেলে অ্যাপল। এতে অ্যাপলের বিরুদ্ধে মামলা করে এপিক গেইমস।

শীঘ্রই তাদের এই আইনি লড়াই শেষ হওয়ার কোনো সম্ভাবনা নেই।

আরও পড়ুন

এপিক গেইমসের অ্যাকাউন্ট সরালো অ্যাপল

ইন-অ্যাপ পার্চেস শর্ত : বিপদে অ্যাপল

গুগল প্লে থেকেও সরানো হলো ফোর্টনাইট

সিএনএন অবলম্বনে এজেড/ সেপ্টেম্বর ০৬/২০২০/১২০৫

*

*

আরও পড়ুন