Samsung IM Campaign_Oct’20

টাকার বিনিময়ে পণ্যের রিভিউ, ৫ স্টার রেটিং!

amazonpackages-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন তাদের প্লাটফর্ম থেকে ২০ হাজার পণ্যের ভুয়া রিভিউ সরিয়েছে।

এসব রিভিউয়ের মধ্যে রয়েছে যুক্তরাজ্যের কিছু বিখ্যাত রিভিউয়ারদের করা রিভিউ। এসব রিভিউ করার জন্য এবং রেটিং ৫ দেবার জন্য অর্থ কিংবা সেই বিক্রেতার কাছ থেকে পণ্য নিয়েছে তারা ।

শুক্রবার এমন এক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে এমন ভুয়া রিভিউ দেবার কথা জানিয়েছে ফিন্যান্সিয়াল টাইমস পত্রিকা। সেখানে তারা যুক্তরাজ্যের অ্যামাজনের ওয়েবসাইটে শীর্ষ ১০ রিভিউয়ারের মধ্যে ৯ জনের ক্ষেত্রে সুবিধা নেবার প্রমাণ পেয়েছে বলে জানিয়েছে।

পরে অনুসন্ধানী প্রতিবেদনের জেরে অ্যামাজন সেখান থেকে সাত রিভিউয়ারের সবগুলো রিভিউ সরিয়ে ফেেলছে।

রিপোর্টে বলা হয়েছে, স্বল্প পরিচিত অনেক চীনা পণ্যের রিভিউ করে সুবিধা নেবার মাধ্যমে সেগুলোকে ৫ তারকা রেটিং দিয়েছিল তারা।

অ্যামাজন ডটকম ডটইউকের শীর্ষ এক রিভিউয়ার জাস্টিন ফ্রায়ার গড়ে প্রতি চার ঘণ্টা পর পর একটা করে ফাইভস্টার রিভিউ দিচ্ছিলেন। তিনি জিমের পণ্য এবং স্মার্টফোনের রিভিউ দিয়ে তাদের কাছ থেকে বিনিময়ে সেগুলো নেন এবং পরে অন্য সাইটের মাধ্যমে বিক্রি করেন।

এভাবে গত জুন পর্যন্ত অন্তত ২০ হাজার পাউন্ডের এমন পণ্য বিক্রি করেছে চলতি বছরেই।

তবে তার সঙ্গে ফিন্যান্সিয়াল টাইমস যোগাযোগ করলে এমন কোনো সুবিধা নেবার কথা অস্বীকার করেন তিনি ।

ফ্রায়ার অবশ্য তার এসব কাজের হিস্ট্রি সব ডিলিট করে দিয়েছেন। একই সঙ্গে আরও দুজন রিভিউয়ার একই কাজ করেছেন বলে ফিন্যান্সিয়াল টাইমস তাদের রিপোর্টে বলেছে।

ইএইচ/সেপ্টে০৫/২০২০/২০৫০

আরও পড়ুন –

অ্যামাজন পণ্যের ভুয়া রিভিউ ঠেকাতে ব্যর্থ ফেইসবুক

ভুয়া রিভিউ কেনাবেচায় বদলেছে বিজ্ঞাপন প্রচারের ধারা

অনলাইনে ভুয়া রিভিউ যেভাবে বুঝবেন

*

*

আরও পড়ুন