Samsung IM Campaign_Oct’20

এবার পাবজিসহ ভারতে নিষিদ্ধ শতাধিক চীনা অ্যাপ

PUBG-techshohor
পাবজি গেইম। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আবারও খড়গ নেমে আসলো ভারতে চীনা অ্যাপের উপর। দেশটিতে এবার ১১৮টি অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে। 

এসব অ্যাপের মধ্যে রয়েছে তুমুল জনপ্রিয় গেইম পাবজি, উইচ্যাট ওয়ার্ক, বাইদু, কামকার্ড স্ক্যানারসহ আরও অনেক জনপ্রিয় সব অ্যাপ। 

গত জুন মাসে দেশ দুটির মধ্যে সীমান্ত বিরোধের জের ধরে ভারতে জনপ্রিয়সহ ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করা হয়েছিল। চলতি সপ্তাহে আবারও লাদাখের গলওয়ান উপত্যকায় ভারত-চীন সীমান্তে সেনাদের মুখোমুখি অবস্থান এবং ভারতীয় এক সেনা নিহতের পর পুনরায় এমন পদক্ষেপ নিল ভারত। 

চীনের তথ্য মন্ত্রণালয় জানিয়েছে, তাদের কাছে নিশ্চিত ও বিশ্বস্ত তথ্য ছিল চীনের এসব অ্যাপ ভারত সরকারের স্বার্থ বিরোধী ছিল। 

তথ্য মন্ত্রণালয় জানিয়েছে, তারা বিভিন্ন সূত্র থেকে বেশকিছু অভিযোগ পেয়েছে এসব অ্যাপের ব্যাপারে। এমনকি এসব অ্যাপ গ্রাহকদের ডেটা নিয়ে ভারতের বাইরে কোথাও পাচার করছিল। এমনকি এসব অ্যাপ অ্যান্ড্রয়েড ও আইওএস উভয় প্লাটফর্মের নীতিমালা ভঙ্গ করে অপব্যবহার হচ্ছিল। 

ডেটা পাচারের এমন অভিযোগ গুরুতর হিসেবেই দেখছে ভারত সরকার। এসব অভিযোগ থেকেই তারা মনে করে, অ্যাপগুলো যেসব কাজ করছে সেটা দেশের নিরাপত্তা ও সার্বোভৌমত্বের জন্য হুমকি। এমনকি এসব অ্যাপ দেশের জাতীয় নিরাপত্তাকে বিঘ্নিত করতে কাজ করতে পারে। তাই যত দ্রুত সম্ভব এগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে সরকার। এমনটিই ওই বিবৃতিতে জানিয়েছে ভারতের তথ্য মন্ত্রণালয়। 

এর আগে সীমান্তে উত্তেজনা ও সংঘর্ষের পর ভারতে টিকটকসহ ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করা হয়েছিল। এবার সেই তালিকা আরও বড় হয়েছে। একই সঙ্গে পাবজির মতো তুমুল জনপ্রিয় গেইমও সেখানে স্থান পেয়েছে। 

বিবিসি অবলম্বনে ইএইচ/সেপ্টেম্বর ৩/২০২০/১৪১০

আরও পড়ুন – 

পাবজির আয় ৩০০ কোটি ডলার, ডাউনলোডে শীর্ষে ভারত

ভারতে প্রতি চার ফোনের তিনটিই চীনা!

ভারতে নিষিদ্ধ টিকটক, উইচ্যাটসহ ৫৯ চীনা অ্যাপ

জ্যাক মা’কে ভারতের আদালতে সমন জারি

*

*

আরও পড়ুন