Samsung HHP Online Campaign

বাফেটকে এতো ভরসা করেন গেটস!

২৯ বছরের বন্ধুত্ব তাদের। ছবি : ইন্টারনেট।

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গত রোববার বিশ্বর অন্যতম ধনী ওয়ারেন বাফেটের ৯০তম জন্মদিন ছিল। সেদিন আরেক ধনী বিল গেটস তার সম্মানে ব্লগ পোস্টে অনেক কিছু লিখেছেন। 

তাদের বন্ধুত্বের ২৯ বছরে এমন কিছু বিল গেটস ওয়ারেন বাফেটের কাছ থেকে এমন সব নির্দেশনা পেয়েছেন যা কখনোই ভুলবেন না গেটস। তিনি এই নির্দেশনাকে অনেক সম্মান ও শ্রদ্ধা করেন বলেও জানিয়েছেন। 

গেটস লিখেছেন, বাফেটের সঙ্গে গেটসের প্রথম দেখা ১৯৯১ সালে। গণিত এবং সংখ্যার প্রতি ভালোবাসা থেকে একে অপরের সঙ্গে খুব সহজে ও দ্রুত বন্ধুত্ব হয়ে যায়।  

Techshohor Youtube

এর পর অসংখ্যবার তারা দেখা করেছেন। এক সঙ্গে অনেক গেইম খেলেছেন, বিশেষ করে কার্ড ব্রিজ, ম্যাকডোনাল্ডসে খাবার খেয়েছেন। পরামর্শের জন্য একে অপরকে ফোন করতেন। গেটসের ফোনের স্পিড ডায়ালে ওরাকল ও ওহামার নাম্বর থাকতো সবসময়। 

গেটস তার পোস্টে লিখেছেন, তিনি বাফেটকে প্রচুর পরিমাণে ফোনকল করতেন এবং অনেক মূল্যবান সব পরামর্শ পেতেন। সেখানে বন্ধুত্বের বিষয়টি ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেছেন। 

তিনি সেখানে স্মরণ করেছেন, কিভাবে তারা ২০১৭ সালে কলোম্বিয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছিলেন। 

গেটস লিখেছেন, আপনি যাদের সঙ্গে সহযোগী হিসেবে থাকেন তাদের নির্দেশনায় আপনি কাজও করবেন। তাই কারো সহযোগী হওয়ার বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ। আপনি যদি ভালো বন্ধু পান তাহলে আপনার জীবনে অনেক কিছু জুড়েই তিনি থাকবেন। কিছু ভালো বন্ধু তৈরি করুন, দেখবেন আপনার জীবনে অনেক কিছু বদলে গেছে। তাদেরকেই আপনার বন্ধু বানাবেন যারা আপনার সঙ্গে সবসময়ের বিষয়গুলো শেয়ার করতে পারেন। 

বাফেট শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেছিলেন, সত্যিকারের বন্ধু নির্বাচন তোমরা ক্যারিয়ারের জন্যও অনেক গুরুত্বপূর্ণ। সেই কথায় গেটস সায় দিয়েছিলেন। 

এরকম এমন একজন ব্যক্তি যার আমি প্রসংসা করি এবং পছন্দ করি তার কথা বলতে গেলে প্রথমেই আসবে ওয়ারেন বাফেটের নাম, লিখেছেন গেটস। 

এর আগে ২০১৬ সালে বাফেটের প্রসংশা করে বিল গেটস লিখেছিলেন, তিনি একজন ‘আবেগের সাথে বিনিয়োগকারী’। এটা খুবই গুরুত্বপূর্ণ বলেও মনে করেন তিনি। 

তিনি বলেন, আমি যখন প্রকৃত একজন বন্ধুর কথা ভাবি তখন প্রথমেই আমার কল্পনাতে নাম আসে ওয়ারেন বাফেট। 

ইন্টারনেট অবলম্বনে ইএইচ/সেপ্টেম্বর ০২/১৩২০

*

*

আরও পড়ুন