স্টার্টআপদের জন্য ৪ দিনের মেন্টরিং সেশন শুরু

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চার দিনব্যাপী স্টার্টআপদের মেন্টরিং সেশনের উদ্বোধন হয়েছে। তথ্যপ্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আওতায় ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিয়া) এর আয়োজন করেছে।

মেন্টরিংয়ের মাধ্যমে স্টার্টআপ অ্যাকসেলেরেশন বিষয়ে ‘আইডিয়েশন থেকে ফান্ডিং’ নামক এই মেনটরিং প্রোগ্রাম উদ্বোদন করেন তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, আর সভাপতিত্ব করেন আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক।

প্রধান অতিথির বক্তব্যে জিয়াউল আলম বলেন, স্টার্টআপদের জন্য যথোপযুক্তভাবে গাইডেন্স প্রয়োজন। সরকার স্কিল ডেভেলপমেন্ট, প্রশিক্ষণ ইত্যাদি বিষয়ে নিয়মিতভাবে উৎসাহিত করে যাচ্ছে।

প্রশিক্ষণের বিকল্প নেই। আমাদের যেকোন প্রশিক্ষণেই ধৈর্যশীল ও মনোযোগী হওয়া উচিত। দেশের প্রথমসারির ও প্রতিষ্ঠিত স্টার্টআপদের ফাউন্ডার ও সিইওরা রিসোর্স পারসন হিসেবে “আইডিয়েশন থেকে ফান্ডিং” নামক এই মেন্টরিং প্রোগ্রামটির সেশনগুলো পরিচালনা করবেন।

বিশেষ অতিথির বক্তব্যে পার্থপ্রতিম দেব বলেন, স্টার্টআপদের শুধু প্রোডাক্ট তৈরি করলেই চলবে না, একই সাথে সেই প্রোডাক্টটিকে যথোপযুক্তভাবে মার্কেটিং ও স্কেলেবল করতে হবে। আমরা চাই একটি উদ্ভাবনী ইকোসিস্টেম তৈরি করতে যেখানে এই প্রশিক্ষণসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সভাপতির বক্তব্যে সৈয়দ মজিবুল হক বলেন, স্টার্টআপদের জন্য মেন্টরিং খুবই গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, আইডিয়া প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে এই মেন্টরিং প্রোগ্রামটিতে স্টার্টআপদের জন্য মার্কেটিং, প্রোডাক্ট ডেভেলপমেন্ট, ফাইন্যান্সসহ নানা বিষয় অন্তর্ভুক্ত থাকবে। এই কার্যক্রমের মাধ্যমে অংশগ্রহণকারী স্টার্টআপগণ বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জনের মাধ্যমে উপকৃত হবেন।

৪ দিনব্যাপী এই মেন্টরিং প্রোগ্রামে অংশ নিচ্ছে প্রায় ৪৪টি স্টার্টআপ এবং প্রতিষ্ঠানগুলো থেকে অংশ নিচ্ছে ৭০ জনেরও বেশি প্রশিক্ষণার্থী। অনলাইনে অনুষ্ঠিত এই মেনটরিং প্রোগ্রামে মোট ১৪টি সেশন আয়োজিত হবে। এই আয়োজনের ১ম দিনের বিষয় ছিল- মেন্টরিংয়ের মেথোডলজি ও পরিচিতি পর্ব, স্টার্টআপ বিজনেস ভিশন এবং লিগ্যাল ও মেধাস্বত্ব বিষয়ক ৩টি টপিক।

এটি চলবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত।

পুরো আয়োজনটি সকাল ১০টা থেকে ‘স্টার্টআপ বাংলাদেশ’ এর অফিসিয়াল ফেইসবুক পেইজে লাইভ সম্প্রচার হচ্ছে। বুধবার থেকে শেষ দিন পর্যন্ত প্রতিটি সেশন সম্প্রচার করা হবে।

ইএইচ/সেপ্টে ০১/২০২০/২৩১৭

আরও পড়ুন –

দুবাইয়ের মরুভূমিকে বদলে দিচ্ছে নরওয়ের স্টার্টআপ

স্টার্টআপদের মেন্টরিং অব্যাহত থাকবে : মুজিবুল হক

করোনার কারণে দেউলিয়ার পথে বিলিয়ন ডলারের স্টার্টআপ!

চার বছরে দেশি স্টার্টআপে বিনিয়োগ ২০ কোটি ডলার : পলক

*

*

আরও পড়ুন