ব্লুটুথ চালু রাখায় ব্যাটারির ক্ষয় কতোটুকু?

ব্লুটুথে যেসব ডিভাইস চলে। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দ্রুত ব্যাটারি খরচের কারণ হিসেবে অনেক প্রযুক্তি প্রেমী ইউটিউবার ফোনে ব্লুটুথ অন রাখাকে দায়ী করেন।

ব্লুটুথ প্রযুক্তিতে চলা ব্লুটুথ, ওয়াই-ফাই, এনএফসি আসলেই ব্যাটারি খেকো কিনা তা পরীক্ষা করে দেখেছে সংবাদ মাধ্যম অ্যান্ড্রয়েড অথোরিটি।

যেভাবে হয়েছে পরীক্ষা 

ব্যাটারির উপর ব্লুটুথের প্রভাব যাচাইয়ে ২০২০ সালের ৫টি ফোন বেছে নেওয়া হয়। এগুলো হলো স্যামসাং এস২০ প্লাস, হুয়াওয়ে পি৪০ প্রো, জেটটিই অ্যাক্সন ১১, শাওমি পোকো এফ২ প্রো ও রিয়েলমি এক্স৩ সুপারজুম। প্রতিটি ফোন দুই পদ্ধতিতে পরীক্ষা করা হয়।

প্রথম পদ্ধতি

প্রথম ধাপে টানা দেড় ঘণ্টা নেট ব্রাউজ করা হয়, পরবর্তী দেড় ঘণ্টা স্লিপ মোডে রেখে আবারো ৯০ মিনিট নেট ব্রাউজ করা হয়। দ্বিতীয় ধাপে ফোনগুলোকে ১৬ ঘণ্টা স্লিপ মোডে রাখা হয়। তৃতীয় ধাপে পুনরাবৃত্তি ঘটানো হয় প্রথম ধাপের।

একই নিয়মে ব্লুটুথ অফ রেখে এবং অন রেখে কোনো ডিভাইসের সঙ্গে তা কানেক্ট না করে চালানো হয় পরীক্ষাটি।

দ্বিতীয় পদ্ধতি

দ্বিতীয় পদ্ধতির পরীক্ষায় ব্লুটুথ অন রেখে টানা চার ঘণ্টা ভিডিও দেখা হয়। এরপরে ওয়্যারলেস হেডফোন দিয়ে ডিসপ্লের ব্রাইটনেস ২০০ নিটসে রেখে ভিডিও দেখা হয়।প্রতিটি ফোনে ওয়াই-ফাই বাদে মোবাইল ডেটা ও এনএফসি বন্ধ রাখা হয়।

ফলাফল

প্রথম পদ্ধতির ফলাফলে দেখা গেছে, ব্লুটুথ অফ রাখলে ফোনের ব্যাটারি খুব বেশি সাশ্রয় হয় না। ২৬ ঘণ্টার টিপিকাল ডে টেস্ট পরীক্ষায় ব্লুটুথ অন রেখে মাত্র ১.৮ শতাংশ ব্যাটারি সাশ্রয় হতে দেখা গেছে। ব্লুটুথ অন রাখায় ৪৯.৪ শতাংশ ও ব্লুটুথ অফ রাখায় ৫১ শতাংশ ব্যাটারি খরচ হয়েছে। পুরো ব্যাটারির চার্জ সাইকেলে ৪ শতাংশ অতিরিক্ত চার্জ টানে ব্লুটুথ। এই ৪ শতাংশ ব্যাটারি দিয়ে ১০ থেকে ১৫ মিনিটের চার্জই শুধু পাওয়া সম্ভব।

ফোন ভেদেও ব্যাটারি ক্ষয়ের যে পার্থক্য লক্ষ্য করা গেছে তা খুবই সূক্ষ্ম। ব্লুটুথ অন থাকায় সবচেয়ে বেশি চার্জ টেনেছে হুয়াওয়ে পি৪০ প্রো ও পোকো এফ২ প্রো। ব্লুটুথ অন ও অফ রেখে ১৬ ঘণ্টা স্লিপ মোডে রাখার পার্থক্য দশমিক ২ শতাংশ। ৪ ঘণ্টা ফোন ব্রাউজিংয়ে এই পার্থক্য ১ শতাংশ।

তাই ব্যাটারি বাঁচানোর জন্য সব সময় ব্লুটুথ প্রযুক্তি বন্ধ রাখার প্রয়োজন নেই। বিশেষ করে ফোন স্লিপ মোডে থাকলে ব্যাটারির উপর ব্লুটুথ রাখার কোনো প্রভাব পড়ে না বললেই চলে।

অ্যান্ড্রয়েড অথোরিটি অবলম্বনে এজেড/ আগস্ট ৩১/১২৩৫

আরও পড়ুন –

ব্লুটুথের কারণে নিরাপত্তা ঝুঁকিতে কয়েক কোটি ডিভাইস

ফোনের ব্লুটুথ সমস্যায় করণীয়

গান শোনা বাদেও যেসব কাজে লাগে ব্লুটুথ স্পিকার

*

*

আরও পড়ুন