টিকটক বিক্রিতে নিতে হবে চীন সরকার অনুমতি!

টিকটক বিক্রিতে নিতে হবে চীন সরকারের অনুমতি। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শনিবার নিউইয়র্ক টাইমস এবং ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রযুক্তি রপ্তানির ক্ষেত্রে নিয়ম কড়াকড়ি করছে চীন। আর এর ফলে যুক্তরাষ্ট্রে টিকটক বিক্রির কার্যক্রমকে আরও কঠিন করে তুলবে।

প্রতিবেদনে বলা হয়েছে, চীন তাদের প্রযুক্তি রক্ষার জন্য রপ্তানি নিয়ন্ত্রণের নিয়মকে আরও আপডেট করেছে। আর সেই তালিকায় থাকতে পারে টিকটকের নাম। যদি তাই হয় তাহলে মার্কিন মুল্লুকে টিকটকের অপারেশন কঠিন হয়ে দাঁড়াবে। দেশটির রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ মাধ্যম সিনহুয়ায় এমক তথ্য উঠে এসেছে।

বেইজিংয়ের আন্তর্জাতিক বাণিজ্যের একজন অধ্যাপক কুই ফ্যান সিনহুয়া নিউজকে বলেছেন, টিকটক বিক্রি করতে চাইলে বাইটড্যান্সকে সম্ভবত চীনা সরকারের কাছ থেকে অনুমোদন নিতে হবে। সেখানেই পরামর্শ দেওয়া হয়েছে টিকটক বিক্রির আলোচনার বিষয়টি সংস্থা যেন স্থগিত করে দেয়।

সংবাদ মাধ্যম সিএনবিসি গত বৃহস্পতিবার এক প্রতিবেদনে দাবি করেছিল, বাইটড্যান্স তাদের প্রতিষ্ঠান টিকটক ২০ থেকে ৩০ বিলিয়ন মার্কিন ডলারে সামনের দিনে যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য এবং নিউজিল্যান্ডসের অপারেশন বিক্রি করে দেবে। এজন্য বাইটড্যান্স ইতোমধ্যে ওরাকল, ওয়ালমার্ট এবং মাইক্রোসফটের যৌথ এক চুক্তির বিষয়েও আলোচনা করছিল।

চলতি মাসের শুরুর দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক নির্বাহী আদেশ জারি করে টিকটককে দেশটিতে নিষিদ্ধ করার কথা জানিয়েছে। তবে ৯০ দিন সময়ের মধ্যে যেকোনো মার্কিন প্রতিষ্ঠান টিকটক কিনে নিতে পারে এমন একটা বিষয়ও সামনে আসে।

এরপর ছোট ভিডিও তৈরির অ্যাপটি কেনার জন্য অনেক প্রতিষ্ঠানই আগ্রহী হয়ে ওঠে। কিন্তু চীনের নতুন নিয়মে এখন টিকটক কেনা দুষ্কর হয়ে পড়বে প্রতিষ্ঠানগুলোর জন্য।

টিকটক এমন বিষয়ে কোনো ধরনের মন্তব্য করেনি।

ইন্টারনেট অবলম্বনে ইএইচ/আগস্ট ৩০/২০২০/১৫৫০

আরও পড়ুন –

টিকটক কেনার দৌড়ে সামিল যেসব মার্কিন কোম্পানি

এবার ট্রাম্পের বিরুদ্ধে আইনি ব্যবস্থায় টিকটক!

টিকটকের বিকল্প ট্রিলারে অ্যাকাউন্ট খুললেন ট্রাম্প

স্বচ্ছতা প্রমাণে ওয়েবসাইট চালু টিকটকের

*

*

আরও পড়ুন