Samsung IM Campaign_Oct’20

ব্রডব্যান্ডে ভ্যাট জটিলতা কাটলো, মান বাড়বে সেবার

broadband-internet-techshohor
প্রতিকী ছবিতে ইন্টারনেট সংযোগ। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্রডব্যান্ড ইন্টারনেট খাতে ৫ শতাংশ এবং ১৫ শতাংশ ভ্যাটের জটিলতা নিরসন হয়েছে।

অর্থমন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে আইটিসি, আইআইজি ও এনটিটিএনকে ৫ শতাংশের অতিরিক্ত মূল্য সংযোজন কর হতে অব্যাহতি দেয়া হয়েছে।

ফলে এখন ইন্টারনেট সেবাদাতা বা আইএসপি যারা গ্রাহকের কাছে সরাসরি সেবা দিয়ে থাকেন তাদের সমান ভ্যাট দেবে সবাই। মানে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবার প্রক্রিয়ার সকল অংশীজনের ভ্যাট হবে ৫ শতাংশ।

আইএসপিএবির সাধারণ সম্পাদক ইমদাদুল হক টেকশহরডটকমকে জানান, এই ভ্যাট জটিলতায় গত দেড় বছর ২০ শতাংশ অতিরিক্ত খরচ করে যাচ্ছিল আইএসপিরা। এতে  আইআইজি, এনটিটিএনের পেইমেন্টও বাকি পড়ে গেছে অনেক। সব মিলিয়ে খাতটিতে অস্থিরতা তৈরি হয়েছিল।

‘ এখন বকেয়াগেুলো পরিশোধ করে দিতে পারবে আইএসপিরা। অস্থিরতা বন্ধ হবে। নতুন বিনোয়োগ হবে। গ্রাহক স্ট্যাবল সার্ভিস পাবে, ভাল সেবা দিতে পারবে আইএসপিরা’ বলছিলেন ইমদাদুল হক।

গত অর্থ বছরে ইন্টারনেটে ৫ শতাংশ ভ্যাট এবং ভ্যালু চেইনের অন্যান্য (আইটিসি, আইআইজি, এনটিটিএন) খাতে ১৫ শতাংশ ভ্যাট নির্ধারিত হওয়ায় ইন্টারনেট সেবা খাতে জটিলতা সৃষ্টি হয়।

এই ভ্যাট জটিলতার সমাধানের দাবিতে গত জুলাই মাসে প্রতিবাদস্বরূপ নির্দিষ্ট সময় ইন্টারনেট বন্ধ রাখাসহ নানা কর্মসূচির ঘোষাণা দিয়েছিল সংগঠনটি। 

সংগঠনটির প্রস্তাব ছিল ইন্টারনেটের সকল ক্ষেত্রে ৫ শতাংশ অথবা ০ শতাংশ হারে ভ্যাট আরোপে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করলে এই জটিলতার সমাধান হবে।

ভ্যাট জটিলতা সমাধানে টেলিযোগাযোগ মন্ত্রী, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রীও উদ্যোগ নিয়েছিলেন।

অবশেষে এই জটিলতার অবসান হলো।

এডি/২০২০/আগস্ট২৭/১২০০

আরও পড়ুন –

ইন্টারনেটে ভ্যাট নিয়ে এনবিআরকে লিগ্যাল নোটিশ, মামলার প্রস্তুতি

ভ্যাট জটিলতা, ইন্টারনেট ‘বন্ধের’ কর্মসূচি ভাবছে আইএসপিএবি

মোবাইলে কথা বলা ও ইন্টারনেটে বাড়তি শুল্ক প্রত্যাহার হয়নি

*

*

আরও পড়ুন