মামলা করলেন উইচ্যাট ব্যবহারকারীরা

চীনা ম্যাসেজিং অ্যাপ উইচ্যাট। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  যুক্তরাষ্ট্রের উইচ্যাট ব্যবহারকারীরা ট্রাম্প সরকারের বিরুদ্ধে মামলা করেছে ।

মামলায় ট্রাম্পের নির্বাহী আদেশকে অসাংবিধানিক উল্লেখ করে বলা হয়, এর মাধ্যমে ব্যবহারীদের বাক স্বাধীনতার অধিকার লঙ্ঘণ করা হয়েছে।

চাইনিজ-আমেরিকানরা উইচ্যাট ব্যবহার করেই চীনের সঙ্গে যোগাযোগ রাখেন। পারিবারিক মুহূর্ত ভাগাভাগি, খবর পড়া বা রাজনৈতিক যে কোনো সিদ্ধান্তের ব্যাপারে তারা উইচ্যাটেই আলোচনা করে থাকেন। ফলে অ্যাপটিতে তাদের কয়েক ঘণ্টা সময় ব্যয় হয়। ব্যবসায়িক কাজে যোগাযোগের ক্ষেত্রেও ব্যবহৃত হয় অ্যাপটি। তাই উইচ্যাটের কোন ধরণের ব্যবহার নিষেধাজ্ঞা জারির কারণ তা নোটিশ দিয়ে জানাতে বলেছেন মামলাকারীদের আইনজীবী।

Techshohor Youtube

গত ৬ আগস্ট উইচ্যাটকে নিষিদ্ধ করতে নির্বাহী আদেশে সই করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী ২০ সেপ্টেম্বর থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। তবে যুক্তরাষ্ট্র সরকার জানিয়েছে, বৃহৎ পরিসরে এই নিষেধাজ্ঞা জারি করা হবে না।

যুক্তরাষ্ট্রে উইচ্যাটের ব্যবহারকারী সংখ্যা খুব বেশি নয়। দেশটিতে মাত্র ১৫ লাখ মানুষ অ্যাপটি ব্যবহার করেন। মার্কিন সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপগুলো চীনে আগে থেকেই নিষিদ্ধ। তাই চীনের সঙ্গে যোগাযোগ রক্ষায় উইচ্যাই প্রধান ভরসা।

আরেক চীনা অ্যাপ টিকটকও ট্রাম্প সরকারের নিষেধাজ্ঞা জারির বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে। টিকটকও আগামী মাসে নিষিদ্ধ হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রে।

দ্য ভার্জ অবলম্বনে এজেজ/ আগস্ট ২৪/২০২০/১২

আরও পড়ুন –

উইচ্যাট নিষিদ্ধ হলে অ্যাপলের হবে বড় ক্ষতি!

ট্রাম্পের হুমকিতে ডাউনলোড বৃদ্ধি উইচ্যাটের

উইচ্যাট ব্যবহারকারী ১০০ কোটি ছাড়াল

চীনের উইচ্যাট ব্যবহারকারীদের তথ্য সরকারের হাতে

ভারতে নিষিদ্ধ টিকটক, উইচ্যাটসহ ৫৯ চীনা অ্যাপ

*

*

আরও পড়ুন